জাদেজাকে ৪’এ ব্যাট করতে দেখেই কি এলোমেলো পাকিস্তানের পরিকল্পনা?

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে ভারতের শ্বাসরুদ্ধকর জয়ের কৃতিত্বের প্রায় পুরোটাই গেছে হার্দিক পান্ডিয়ার অলরাউন্ড পারফরমেন্সের দখলে। তবে নতুন ও পুরনো বলে ভুবনেশ্বর কুমারের দারুণ বোলিং এবং রবীন্দ্র জাদেজাকে ৪’এ ব্যাট করতে পাঠানোর পরিকল্পনাও রেখেছে তাৎপর্যপূর্ণ ভূমিকা। পাকিস্তানের সাবেক কোচ মিকি আর্থারের মতে, জাদেজাকে ৪’এ ব্যাট করতে দেখেই এলোমেলো হয়ে যায় পাকিস্তানের পরিকল্পনা।

ভারতীয় ব্যাটিং লাইনআপে রিশাভ পান্ত ছাড়া বাঁহাতি ব্যাটার নেই কেউই। তার ওপর, ফিনিশার হিসেবে দীনেশ কার্তিককে দলে জায়গা দিতে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে একাদশে ছিলেন না পান্ত। তাই ভারতীয় লাইনআপে ১ থেকে ৬ পর্যন্ত সব ব্যাটারই ছিলেন ডানহাতি। কার্যকারিতার দিক দিয়ে এমন একরৈখিক পরিকল্পনা থেকে ম্যাচের মধ্যেই সরে আসে ভারত। রোহিত শর্মার বিদায়ের পর ম্যাচের ৮ম ওভারেই ক্রিজে পাঠানো হয় রবীন্দ্র জাদেজাকে। শেষ ওভারে আউট হওয়ার আগে জাদেজা খেলেন ২৯ বলে ৩৫ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস। চতুর্থ উইকেট জুটিতে সূর্যকুমার যাদবের সাথে ৩৬ এবং ৫ম উইকেট জুটিতে হার্দিক পান্ডিয়ার সাথে জাদেজা যোগ করেন ৫২ রান। জাদেজাকে ব্যাটিং লাইনআপে প্রমোশন দেয়ার পরিকল্পনাটা এ ম্যাচে ভালোই কাজে দিয়েছে ভারতকে।

আর মিকি আর্থারের মতে, পরিকল্পনার এই জায়গাতেই পিছিয়ে গেছে পাকিস্তান। তিনি বলেন, জাদেজাকে ব্যাট করতে পাঠানোর মানে হচ্ছে মোহাম্মদ নাওয়াজকে বল করানো হবে না। আর এই বাঁহাতি স্পিনারের এক ওভার হাতে রেখে দেয়াটাই কাল হয়েছে পাকিস্তানের জন্য। কেউই ভাবতে পারেনি জাদেজা ৪ নম্বরে ব্যাট করতে আসবে। পাওয়ার প্লে শেষ হওয়ার পর স্পিনারদের আক্রমণে নিয়ে আসার নিরাপদ পথেই হেঁটেছেন বাবর আজম। আর রোহিত শর্মা ও ভিরাট কোহলিকে সাজঘরে পাঠিয়ে দারুণ বল করেছেন নাওয়াজ। কিন্তু জাদেজা তাকে সরাসরি আক্রমণ করে গ্যালারিতে আছড়ে ফেললে নাওয়াজের কোটা শেষ না করেই এক ওভার বাকি রাখতে হয় বাবরকে। আর শেষ দিকে এর মূল্যই দিতে হয় পাকিস্তানকে।

আরও পড়ুন: ‘বাবর-রিজওয়ানের একসাথে ওপেন করা উচিত না’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply