সার-ডিজেলের লাগামছাড়া দাম, ন্যায্যমূল্য পাওয়া নিয়ে অনিশ্চয়তায় মেহেরপুরের আমন চাষিরা

|

অতিরিক্ত খরচের কারণে ভরা মৌসুমেও আমন আবাদ নিয়ে হতাশায় মেহেরপুরের কৃষকরা। ধানের ন্যায্য মূল্য না পেলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে ঋণগ্রস্ত এসব কৃষক। সার ও ডিজেলের আকাশচুম্বী মূল্যের কারণে তাদের কপালে এখন চিন্তার ভাঁজ।

বর্ষাকাল শেষে শরৎ শুরু হলেও প্রচণ্ড খরায় পুড়ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চল। বৃষ্টি কম হওয়ায় আমন আবাদে ডিজেল চালিত সেচ পাম্পের ওরই নির্ভর করতে হচ্ছে কৃষকদের। কিন্তু ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে অতিরিক্ত খরচে হিমশিম অবস্থা তাদের। সেই সাথে সারের দামও এখন লাগামছাড়া।

কৃষকরা বলছেন, প্রতি বিঘা আমন আবাদে খরচ হচ্ছে ১৫ থেকে ২০ হাজার টাকা, যা গত মৌসুমের তুলনায় দ্বিগুণ। আগে জ্বালানি তেলের দাম ছিল ৮০-৮২ টাকা, এখন সেই তেলের দাম হয়েছে ১২০ টাকা। এমন চলতে থাকলে আবাদ করাই দুঃসাধ্য হয়ে পড়বে বলে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

প্রতিবছর ঋণ নিয়ে ধানের আবাদ করতে হয় বলেও জানান চাষিরা। কিন্তু ধানের ন্যায্য দাম না পেয়ে হতাশ অনেকে। ধানের বাজার দর বৃদ্ধিসহ সার ও তেলের দাম কমানোর দাবি তাদের।

এনিয়ে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সামছুল আলম জানান, অনাবৃষ্টিতে আমন আবাদে সমস্যা হচ্ছে। তাই চাষিদের স্বল্প জীবনকাল ও আধুনিক জাতের ধান আবাদের পরামর্শ দেয়া হচ্ছে বলে জানান তিনি।

চলতি বছর জেলায় ২৬ হাজার ৩৭০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এখন পর্যন্ত রোপন করা হয়েছে মাত্র ৮ হাজার হেক্টর জমিতে ধান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply