‘উন্নয়ন সহায়তা বৃদ্ধিতে বাংলাদেশকে অগ্রাধিকার দেয় দক্ষিণ কোরিয়া’

|

ডিক্যাব টক এ কথা বলছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন।

২০১৯-২০ অর্থবছরে কোরিয়া থেকে ২০৯ মিলিয়ন ডলার রেমিটেন্স বাংলাদেশে এসেছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন। এ সময় তিনি আরও বলেন, উন্নয়ন সহায়তা বৃদ্ধিতে বাংলাদেশকে অগ্রাধিকার দেয় দক্ষিণ কোরিয়া।

বুধবার (৩১ আগস্ট) সকালে প্রেসক্লাবে ডিক্যাব টকে এমনটাই জানিয়েছেন তিনি।

দক্ষিণ চীন সাগরে বড় শক্তিগুলোর মধ্যে সুসম্পর্ক চায় দক্ষিণ কোরিয়া জানিয়ে লি জ্যাং কেউইন বলেন, বাংলাদেশ কোরিয়ার সাহায্য পাওয়া ৩য় বৃহত্তম দেশ। উন্নয়ন সহায়তা বৃদ্ধিতে বাংলাদেশকে অগ্রাধিকার দেয় কোরিয়া।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে দক্ষিণ কোরিয় রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা বাংলাদেশের জাতীয় সমস্যা নয় এটি আন্তর্জাতিক ইস্যু। এ সংকট সমাধানের আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করছে দক্ষিণ কোরিয়া। এছাড়া এ বছর ৪ হাজার বাংলাদেশি কর্মী কোরিয়া যাচ্ছে বলেও জানান রাষ্ট্রদূত।

বিশ্বখ্যাত কে-পপ ব্যান্ড বিটিএস প্রসঙ্গে তিনি জানান, বিটিএস বাংলাদেশে আসবে কি না তা তিনি জানেন না। তবে বাংলাদেশে বিটিএসএর জনপ্রিয়তায় অবাক হয়েছেন তিনি।

এছাড়া দুইদেশের প্রযুক্তি সহায়তা বৃদ্ধিতে কোরিয়া আন্তরিকভাবেই কাজ করছে বলে জানান তিনি। পদ্মা সেতুর ট্রাফিক নিয়ন্ত্রণে বিশেষ প্রযুক্তির মাধ্যমে কাজ করছে কোরিয়া। এছাড়া বিএসএমএমইউতে স্পেশালাইজড হাসপাতালের প্রযুক্তি সহায়তা বৃদ্ধিতে ও চিকিৎসকদের সক্ষমতা বৃদ্ধিতে পরিকল্পনা আছে কোরিয়া সরকারের। বাংলাদেশের শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা লাভের জন্য কোরিয়া বিভিন্ন কার্যক্রম শুরু করেছে বলেও জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply