দুধের বাজারে অস্থিরতা; গত মে থেকে বাড়ছে দাম

|

দুধের বাজারেও চলছে অস্থিরতা। গেলো মাস থেকে দর ঊর্ধ্বমুখী। পাস্তরিত তরল দুধে দেশীয় কোম্পানিগুলোর দাপট বাড়লেও গুড়ো দুধের বাজার বিদেশ নির্ভর। ডলারের উচ্চ মূল্য, জাহাজ ভাড়া বৃদ্ধি আর জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহনের বাড়তি খরচের প্রভাব পড়েছে দুধের মোকামে।

সপ্তাহের ব্যবধানে লিটার প্রতি পাস্তরিত তরল দুধের দাম বেড়েছে অন্তত ১০ টাকা। আর গুড়ো দুধের দাম বেড়েছে কেজিতে ৭০ টাকা। ক্রেতারা বলছেন, এই বাজারে ভোক্তা অধিকারের তৎপরতা নেই। আর এর সুযোগ নিচ্ছেন আমদানিকারক ও উৎপাদকরা।

চলিত বছরের মে মাস থেকে ধাপে ধাপে বাড়ছে সব ধরনের গুড়ো দুধের দাম। বিভিন্ন কোম্পানির পাস্তুরিত তরল দুধের প্যাকেটের নির্ধারণ করা মূল্য লিটার প্রতি ৯০ টাকা। গত মে মাসে দাম ছিল ৭০ টাকা। ক্রেতারা বলছেন, বাজারে বড় কোম্পানিগুলোর দাপট বাড়ছে।

বিভিন্ন নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় সংসারের বাজেট কাটছাট করছেন অনেকে। কেউ কেউ জানিয়েছেন, দুধ কেনাও কমিয়ে দিয়েছেন তারা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পরিসংখানে দেখা যায়, ডানো ১ কেজির দাম ৮১০ টাকা এবং ডিপ্লোমা, মার্কস ও ফ্রেশের কেজি প্রতি দাম যথাক্রমে ৮০০, ৭২০ ও ৭০০ টাকা। মাসের ব্যবধানে ডানো ও ডিপ্লোমার দাম বেড়েছে প্রায় ৬ শতাংশ। আর বছরের ব্যবধানে সব ধরনের দুধের দাম কেজিতে বেড়েছে অন্তত ১৩০ থেকে ১৫০ টাকা। তবে বর্তমানে বাজারে বিক্রি হচ্ছে আরো বাড়তি দরে।

খুচরা দোকানদারা বলছেন, লাগামহীনভাবে বাড়ছে দুধের দাম। আর তাই বাজারে ভোক্তা অধিকারের তদারকি প্রয়োজন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply