মুশফিকের বিদায়ে কী বলছেন সতীর্থরা

|

মুশফিকুর রহিম। ছবি: সংগৃহীত।

২০০৬ সাল থেকে ২০২২। দীর্ঘ ১৬ বছরের পথচলা শেষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের সমাপ্তি টানলেন মুশফিকুর রহিম। যদিও শুধুমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকেই অবসরে যাচ্ছেন, তবুও মুশফিকের বিদায় ব্যথাতুর করছে তার ভক্ত-সমর্থক ও শুভাকাঙ্খীদের।

কোটি ভক্তের পাশাপাশি মুশফিকের এই বিদায় দাগ কেটে গেছে তার জাতীয় দলের সতীর্থদের মনেও। সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগঘন প্রতিক্রিয়া জানিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ থেকে শুরু করে তামিম ইকবাল, নুরুল হাসান সোহান, ইয়াসির রাব্বি ও রুবেল হোসেনরা।

ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে রিয়াদ বলেছেন, প্রিয় মুশফিক, তোমার ঘোষণা শুনে আমার হৃদয় ভেঙে গেছে। টি-টোয়েন্টিতে তোমার অর্জন ও ক্যারিয়ারের জন্য সাধুবাদ জানাই। তোমার সঙ্গে টি-টোয়েন্টিতে খেলতে পারা ছিল আনন্দদায়ক। তোমার নীতি যেকোনো ফরম্যাটে সবসময় অনুপ্রেরণাদায়ক হয়ে থাকবে।

বন্ধু মুশফিকের বিদায়ে বিশাল বার্তা দিয়েছেন তামিম ইকবাল। ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, অভিনন্দন মুশফিক! ১৫ বছর ২৭৭ দিনের টি-টোয়েন্টি ক্যারিয়ার কোনো ফ্লুক নয়। বছরের পর বছর তোকে খুব কাছ থেকে দেখেছি। পরিসংখ্যান সবসময় সবটুকু ফুটিয়ে তুলতে পারে না। কিন্তু তোর নিবেদন, প্যাশন, পরিশ্রম ও ভালোবাসা দেখেছি। তোর প্রচেষ্টা ও ঘাম ঝরানো দেখেছি। আন্তর্জাতিক টি টোয়েন্টিতে তোর যা কিছু অর্জন ও প্রাপ্তি, সব কিছুর জন্য অভিনন্দন আরও একবার। টেস্ট ও ওয়ানডেতে এখনও অনেক বড় ভূমিকা আছে তোর, দলকে দেওয়ার আছে আরও অনেক কিছু। আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু।

২০১৮ সালে নিদাহাস ট্রফিতে মুশফিকের ৩৫ বলে ৭২ রানের সেই ম্যাচ জেতানো ইনিংস এখনো চোখে ভাসে ক্রিকেটপ্রেমীদের। কিছু অনাকাঙ্খিত ভুল বাদ দিলে কিপার হিসেবেও দারুণ করেছেন মুশফিক। সবমিলিয়ে ৪২ বার বল তালুবন্দী করেছেন তিনি, এছাড়া স্ট্যাম্পিংয়ে সফল হয়েছেন ৩০ বার। দেশের ক্রিকেটে রেকর্ড ৬২ ডিসমিসালের মালিক তিনি। তাইতো তাকে ঘিরেই অনুপ্রেরণা খোঁজেন আরেক উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহান।

সোহান বলেছেন, মাঠের ভেতরে ও বাইরে আপনি সবসময় আমাদের অনুপ্রেরণা। শুভ টি-টোয়েন্টি অবসর মুশফিকুর রহিম ভাই। অনাগত দিনগুলোর জন্য শুভকামনা।

আন্তর্জাতিক ক্রিকেটে যেকোনো ফরম্যাটে ১৬ বছর পার করা যে কারো জন্য স্বপ্নের চেয়েও বেশি। কিছুদিন আগে তামিম, এবারে মুশফিক। পড়ন্ত বেলায় আছেন মাহমুদউল্লাহও। টি-টোয়েন্টিতে একটা যুগের শেষ বলাই যায়। মুশফিকের সাথে বাইশ গজের একটি ছবি পোস্ট করে সদ্য আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা ইয়সির রাব্বিও প্রকাশ করেছেন অভিব্যক্তি।

রাব্বি লিখেছেন, মুশফিক ভাই টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। একটি টি-টোয়েন্টি যুগের শেষ।

পেসার রুবেল হোসেন ফেসবুকে লিখেছেন, থ্যাঙ্ক ইউ মিস্টার ডিপেন্ডেবল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা। কিন্তু এটাও সত্য আপনাকে বাংলাদেশ মিস করবে।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল মুশফিকের। সেই থেকে এই ফরম্যাটে ১০২টি ম্যাচ খেলেছেন মিস্টার ডিপেন্ডেবল। ৬টি অর্ধশতকে করেছেন রেকর্ড ১৫০০ রান।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply