নওয়াজের বিধ্বংসী ইনিংসের কাছেই হেরেছে ভারত: কোহলি

|

ছবি: সংগৃহীত

লেগ স্পিনের বিপক্ষে বাঁহাতি ব্যাটার। এমন ট্রাম্পকার্ডে ভারতকে হারিয়েছে পাকিস্তান। ২০ বলে ৪২ রান করে ম্যাচসেরা মোহাম্মদ নওয়াজ ছিলেন সেই ‘তাসের টেক্কা’, যিনি মাঠে নেমেছিলেন প্রতি বলেই মারার প্রতিজ্ঞা নিয়ে। আর নওয়াজের এই বিধ্বংসী ইনিংসের কাছেই হেরেছে ভারত, এমনটাই মনে করেন ভিরাট কোহলি। তিনি বলেন, সেরা দল হিসেবেই ম্যাচ জিতেছে পাকিস্তান।

বাবর আজমের পর ধুঁকতে থাকা ফখর জামানকে হারিয়ে বিপাকে তখন পাকিস্তান শিবির। চাহাল ও বিষ্ণয়, এই দুই লেগ স্পিনারে ম্যাচের নাটাই তখন ভারতের হাতে। এমন সময় পাল্টা চাল দেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। লেগ স্পিনের জবাব দিতে মাঠে নামান পাকিস্তানের ঘরোয়া লিগের পরিচিত হার্ড হিটার মোহাম্মদ নওয়াজকে। কাজে লাগে সেই টোটকা। ভারসাম্যপূর্ণ ম্যাচকে পাকিস্তানের দিকে হেলিয়ে জয় এনে দেন নওয়াজ। খেলেন ২০ বলে ৪২ রানের বিস্ফোরক ইনিংস। ম্যাচসেরা মোহাম্মদ নওয়াজ বলেন, আমাদের ওভারপ্রতি ১০ রান দরকার ছিল। আমি জানতাম প্রতিটা সুযোগ কাজে লাগিয়ে মারতে হবে। চিন্তাটা পরিষ্কার, জায়গামতো বল পেলে প্রতিটি বলেই মারব। এমন চাপের ম্যাচে চিন্তাটা কাজে লেগেছে।

কোহলির দারুণ ইনিংসও ভারতের জয় এনে দিতে পারেনি। ছবি: সংগৃহীত

অনেকটা ভারতের দেখানো কৌশলেই যেন বাজিমাত করলো পাকিস্তান। আগের ম্যাচে জাদেজাকে আগে নামিয়ে যে ফায়দা ভারত নিয়েছিল, এবার সেই কৌশলেই জয় পেয়েছে পাকিস্তান। তবে পুরো ম্যাচে কখনোই পরিষ্কার জয়ের পথে ছিল না ভারত ও পাকিস্তান। কিন্তু নওয়াজের এক ইনিংসেই পাল্টে যায় সব সমীকরণ। রিজওয়ানের সঙ্গে তার ৭৩ রানের বিস্ফোরক জুটি ম্যাচ থেকে ছিটকে দিয়েছে ভারতকে। এমনটাই দাবী করে ভিরাট কোহলি বলেন, নওয়াজের ইনিংসটাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। তাকে আগে পাঠিয়ে একটা বাজি খেলেছিল পাকিস্তান, যা শতভাগ কাজে দিয়েছে। নওয়াজ যদি ৪২ না করে ১৫ বা ২০ রানের ইনিংস খেলত তা হলে ভিন্ন কিছু হতো। এরকম একটা ইনিংস ম্যাচে প্রভাব ফেলতে বাধ্য। আর ওর ইনিংস থেকেই আমাদের উপর চাপ শুরু হয়।

সেরা দল হিসেবেই জিতেছে পাকিস্তান। এমন দাবি করে প্রতিপক্ষের প্রশংসা ভিরাটের কন্ঠে। তিনি বলেন, জানতাম পাকিস্তান বেশ শক্তিশালী দল। তাদের বোলিং লাইনআপ তো আরও ভালো। তবে আমাদের হাতে যদি আরও দুটো উইকেট থাকতো তাহলে রানটা আরও বেশি হতো। দু’টো ভালো দল থাকলে লড়াই হবেই। আজ সঠিক সময়ে ওরা আমাদের চেয়ে ভালো খেলে ম্যাচ জিতেছে।

আরও পড়ুন: ‘নওয়াজ ভারতের জন্য ছিলেন আউট অফ সিলেবাস’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply