প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস, এরপর যা ঘটবে

|

কনজারভেটিভ পার্টির নেতৃত্বে লিজ ট্রাস; হচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির নেতৃত্বের লড়াইয়ে ঋষি সুনাককে হারিয়েছেন লিজ ট্রাস। আগামী মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পেতে যাচ্ছেন তিনি।

দায়িত্ব গ্রহণের আনুষ্ঠানিকতার আগে দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে স্কটল্যান্ডের বালমোরালে যাবেন লিজ ট্রাস। দেশটির অলিখিত নিয়ম অনুসারে তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেখানে লিজ ট্রাসের নেতৃত্বাধীন নতুন সরকারকে আনুষ্ঠানিক অনুমোদন দেবেন রানি।

সাধারণত রানির সাথে নতুন সরকারপ্রধানের এই সৌজন্য সাক্ষাৎটি অনুষ্ঠিত হয় বাকিংহাম প্যালেসে, যা প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নং ডাউনিং স্ট্রিটের একদমই কাছে। কিন্তু এবার সাক্ষাতের সময়টিতে ৯৬ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথ তার স্কটিশ বাসভবনে অবস্থান করবেন বলে সিএনএনকে জানিয়েছে রাজ পরিবারের সূত্র। তারা জানিয়েছে, হাঁটাচলার ক্ষেত্রে রানি অসুবিধা অনুভব করলেও যেন আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে শেষ মুহূর্তে কোনো প্রতিবন্ধকতার সৃষ্টি না হয়, সে কারণেই স্কটল্যান্ডে যাবেন লিজ ট্রাস।

এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হবার পর লন্ডনে ডাউনিং স্ট্রিটে ফিরবেন লিজ ট্রাস। সেখানে নতুন মন্ত্রীসভা ঘোষণা করবেন তিনি। প্রচারাভিযানে যুক্ত ট্রাসের সমর্থকেরাও এ সময় উপস্থিত থাকবে বলে ধারণা করা হচ্ছে। এরপর, বুধবার (৭ সেপ্টেম্বর) প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে প্রশ্নোত্তর পর্বের মুখোমুখি হবেন লিজ ট্রাস।

আরও পড়ুন: ট্যাক্স কমানোর ‘সাহসী’ প্রতিশ্রুতি দিলেন লিজ ট্রাস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply