নিয়ন্ত্রণের বাইরে ক্যালিফোর্নিয়ার দাবানল, ভয়াবহ আগুনে দু’জনের প্রাণহানি

|

ছবি: সংগৃহীত

কোনোভাবে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না ক্যালিফোর্নিয়ার দাবানল। উত্তরাঞ্চলের ভয়াবহ আগুনে প্রাণ গেছে দু’জনের। প্রলম্বিত খরা থেকে উৎপত্তি হওয়া এই ভয়াবহ দাবানলে এক সপ্তাহেরও কম সময়ে পুড়ে গেছে ১০ হাজার একরেরও বেশি জমি।

ছবি: সংগৃহীত

ক্যালিফোর্নিয়ার এই দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের শতাধিক কর্মী। গেল ৪ দিন ধরে ‘উইড’ শহরে পুড়ছে ৪ হাজার একরের বেশি এলাকা। পুড়ে গেছে শতাধিক বসতবাড়ি ও স্থাপনা। সিস্কিউন কাউন্টিতে জারি হয়েছে জরুরি অবস্থা। নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে ৭ হাজার বাসিন্দাকে। এখনও ঝুঁকিতে রয়েছে ১ হাজারের বেশি মানুষ। মাত্র ১০ মাইল দূরে উইড শহরে শুরু হয়েছে আরেকটি দাবানল। সরিয়ে নেয়া হয়েছে ১৩শ’ বাসিন্দাকে।

ছবি: সংগৃহীত

ক্যালিফোর্নিয়া ফায়ার অথোরিটি জানিয়েছে, গত ৩১ আগস্ট থেকে এ পর্যন্ত দাবানলে পুড়ে গেছে ২৩ হাজার একরেরও বেশি এলাকা। অগ্নি নির্বাপক কর্মীদের লড়তে হচ্ছে দাবানলে সৃষ্ট ভয়াবহ উত্তাপের সাথে। বেশ কিছু এলাকার তাপমাত্রা বছরের এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১০ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়। গত শুক্রবার (২ আগস্ট) ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম জরুরি অবস্থা জারি করেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply