নোভায়া গেজেটার প্রিন্ট লাইসেন্স বাতিল করলো রাশিয়া

|

ছবি: সংগৃহীত

২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভের পত্রিকা নোভায়া গেজেটার লাইসেন্স বাতিল করেছে রাশিয়া। সোমবার মস্কোর একটি আদালত এ রায় দেন। খবর আলজাজিরার।

গর্বাচেভের মৃত্যুর এক সপ্তাহও পার না হতেই নোভায়া গেজেটার লাইসেন্স বাতিল করলো মস্কো। ১৯৯০ সালের শুরুর দিকে গর্বাচেভ এই পত্রিকাটি প্রতিষ্ঠায় সহযোগিতা করেছিলেন। গত শনিবার তার শেষকৃত্যের শোকমিছিলে নেতৃত্ব দিয়েছিলেন মুরাতভ।

নোভায়া গেজেটার অনলাইন ভার্সন ও গত জুলাই থেকে চালু হওয়া এর একটি প্রিন্ট সাময়িকীও বন্ধ করতে চাইছিল রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান রসকোমনাদজোর। এ নিয়ে চলতি মাসের শেষের দিকে আদালতে শুনানি হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রতিবাদস্বরূপ মার্চের শেষ দিক থেকে নোভায়া গেজেটার কর্তৃপক্ষ তাদের পত্রিকা ছাপা বন্ধ করে দেয়। ইউক্রেনে রাশিয়ার অভিযান বন্ধ না হওয়া পর্যন্ত পত্রিকাটি ছাপানো বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়। পাশাপাশি দিমিত্রি মুরাতভ নোবেল পুরস্কার হিসেবে পাওয়া তার গোল্ড মেডেলটি নিলামে বিক্রি করে দিয়েছিলেন গত ২০ জুন। মেডেলটির দাম উঠেছিল ১০ কোটি ৩৫ লাখ ডলার। তিনি এই অর্থ ইউক্রেন যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সহায়তায় খরচ করার ঘোষণা দেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply