বিনা টিকিটে ট্রেন ভ্রমণ, অবসরে গিয়ে ভাড়া পরিশোধ করলেন দুদককর্মী

|

নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া:

টিকিট ছাড়াই একাধিকবার ট্রেন ভ্রমণ করেছিলেন এমাদাদুল হক (৬৫)। শুধু ভ্রমণই নয়, কোথা থেকে কোথায় গিয়েছেন তাও হিসেব করে রেখেছিলেন তিনি। এবার রেলওয়ের সেই পাওনা টাকা পরিশোধ করে নির্ভার হলেন সম্প্রতি অবসের যাওয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) কনস্টেবল এমদাদুল হক।

সোমবার ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনে এসে ভ্রমণের সব টাকা পরিশোধ করেন এমাদুল হক। স্টেশনের কর্মকর্তাদের সাথে এমাদুল হকের বৈঠকের ছবি এখন ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। বাহবা, শ্রদ্ধা ও অভিনন্দন পাচ্ছেন তিনি। সোমবার ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনে গিয়ে মোট ২ হাজার ৫৩০ টাকা বকেয়া পরিশোধ করেন এমদাদুল হক।

জানা যায়, এমদাদুল হক ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কনিকাড়া গ্রামের শামসুল হকের ছেলে। কনস্টেবল হিসেবে কর্মরত ছিলেন দুর্নীতি দমন কমিশনে (দুদক)। ২০২১ সালের ডিসেম্বরে তিনি চাকরিজীবন থেকে অবসরে যান। পরিবার নিয়ে বসবাস করেছেন জেলা শহরের দক্ষিণ মৌড়াইলে। বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করায় বাংলাদেশ রেওলয়েকে হিসাব করে ২ হাজার ৫শ’ ৩০ টাকা বুঝিয়ে দিয়েছেন তিনি।

এমদাদুল হকের বড় ছেলে ইমরান বলেন, ব্রাহ্মণবাড়িয়া থেকে ট্রেনে তিনি ঢাকা যাতায়াত করেছেন। তখন বিভিন্ন কারণে অনেক সময় বাবা ট্রেনে টিকিট না কেটে আসা-যাওয়া করেছেন। গত বছরের ডিসেম্বরে তিনি চাকরিজীবন থেকে অবসরে যান। কিন্তু জীবনে কতবার তিনি ট্রেনে টিকেট না কেটে ভ্রমণ করেছেন, সেই হিসাব তিনি গুনে রেখেছেন। সেই হিসাব অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনে গিয়ে ট্রেনের বকেয়া ভাড়া পরিশোধ করেন বাবা।

বৃদ্ধ এমদাদুল হক বলেন, এই দেনার দায় কোনো পুণ্য দিয়ে শোধ করার উপায় নেই। তাই সরাসরি রেলের খাতেই জমা দিয়ে দিলাম।

এই ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের প্রধান বুকিং সহকারী কবির হোসেন তালুকদার জানান, ব্রাহ্মণবাড়িয়ার স্টেশন কাউন্টারে এক ব্যক্তি আসেন। তিনি জানান, আগে বিভিন্ন সময়ে টিকিট না কেটে তিনি ভ্রমণ করেছিলেন এবং উনার কাছে হিসাব আছে যে কতবার টিকিট না কেটে ভ্রমণ করেছেন। সে হিসাবে উনি ২ হাজার ৫৩০ টাকা টিকিট বা ভাড়া বাবদ রেলকে দিতে চাচ্ছেন। তখন স্টেশন বুকিং কাউন্টার থেকে ব্রাহ্মণবাড়িয়া-চট্টগ্রাম পর্যন্ত মহানগর প্রভাতীর ২ হাজার ৫৩০ টাকা সমমূল্যের আসনবিহীন টিকিট ইস্যু করে দেয়া হয়। পরে তাকে স্টেশন প্রধান বুকিং সহকারীর অফিসে বসিয়ে আপ্যায়ন এবং ধন্যবাদ দেয়া হয়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply