রানি এলিজাবেথের মৃত্যুতে ক্রীড়াঙ্গনে শোক

|

ছবি: সংগৃহীত

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিশ্ব ক্রীড়াঙ্গনে। স্থগিত করা হয়েছে চলতি সপ্তাহের বিভিন্ন খেলাধুলার আসর। রানি এলিজাবেথ ছিলেন অত্যন্ত ক্রীড়ানুরাগী একজন মানুষ। হর্স রেসিংয়ের প্রতি ছিল তার গভীর আবেগ। ১৯৬৬ বিশ্বকাপে ববি মুরের হাতে ট্রফি তুলে দেয়া ছিল ক্রীড়াঙ্গনে তার সবচেয়ে স্মরণীয় মুহূর্ত।

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন থেকে সারা বিশ্বের মানুষের কাছে ভীষণ জনপ্রিয়তা ও সম্মান লাভ করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সুদীর্ঘ ৭০ বছরের রাজত্ব শেষে ৯৬ বছর বয়সে গোটা বিশ্বকে কাঁদিয়ে স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর)। তার বিদায়ের শোকে স্তব্ধ বিশ্ব ক্রীড়াঙ্গন।

ছবি: সংগৃহীত

রানির মৃত্যুতে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজের চলমান টেস্টের ২য় দিনের খেলা স্থগিত ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। ইংলিশ ফুটবল লিগসহ উত্তর আয়ারল্যান্ড ফুটবল লিগের ম্যাচগুলো বাতিল করা হয়েছে। রানির মৃত্যুশোকে ম্যাচ শুরুর আগে নীরবতা পালন করেছে ইউরোপের ফুটবল অঙ্গন। ইউএস ওপেন থেকে শুরু করে এনএফএল কিংবা ওন্টারিওর হকি লিগ সবখানেই স্মরণ করা হয় এই মহামতিকে। স্থগিত করা হয়েছে ব্রিটেনের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতাসহ ঘরোয়া রাগবি, সাইক্লিং ট্যুর অব ব্রিটেনের মতো সকল ইভেন্ট।

লন্ডন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন অত্যন্ত ক্রীড়ানুরাগী একজন মানুষ। হর্স রেসিংয়ের প্রতি ভীষণ আবেগ ছিল তার। এপসম ডার্বি আর রয়াল স্কট এ তাকে দেখা যেত নিয়মিত। কমনওয়েলথ প্রধান হিসেবে দায়িত্বরত থাকায় আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে তাকে দেখা গেছে অসংখ্যবার। ২০১২ সালে লন্ডন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে হঠাৎ উপস্থিত হয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। ১৯৬৮ সালে দর্শকভর্তি মারাকানায় কিংবদন্তি পেলের হাতে তুলে দিয়েছিলেন ট্রফি। ক্রীড়াঙ্গনের ইতিহাসে রানি এলিজাবেথের সবচেয়ে স্মরণীয় মুহূর্ত ১৯৬৬ সালে ওয়েম্বলিতে ইংলিশ অধিনায়ক ববি মুরের হাতে সেই ঐতিহাসিক বিশ্বকাপ ট্রফি তুলে দেয়া।

আরও পড়ুন: রানির মৃত্যুতে স্থগিত প্রিমিয়ার লিগের এ সপ্তাহের সব ম্যাচ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply