চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করলো ভারত, বাংলাদেশে আরও দাম বাড়ার আশঙ্কা

|

হিলি প্রতিনিধি:

নিজেদের বাজারে চালের দাম স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার অজুহাতে চাল রফতানিতে শুল্ক আরোপ করেছে ভারত। হিলি স্থলবন্দরের চাল আমদানিকারকরা জানিয়েছেন, এখন থেকে বাংলাদেশে সবধরনের চাল রফতানিতে ২০ শতাংশ হারে রফতানি শুল্ক পরিশোধ করতে হবে ভারতের ব্যবসায়ীদের।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে ভারতের অর্থ মন্ত্রণালয়ের রাজস্ব বিভাগ। প্রজ্ঞাপনে ৯ সেপ্টেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকরের নির্দেশ দেয়া হয়েছে। ভারতের এ সিদ্ধান্তের ফলে বাংলাদেশে চাল রফতানিতে খরচ বাড়বে সেদেশের ব্যবসায়ীদের। আর এর বিরূপ প্রভাব পড়বে বাংলাদেশের আমদানিতেও। এর ফলে চালের দাম আবারও বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বন্দরের ব্যাবসায়ীরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারক মোস্তাফিজার রহমান বলেন, ভারত সরকার চাল রফতানিতে শুল্ক আরোপের ফলে প্রতি কেজি চালের দাম ভারতীয় ৪ রুপি বেড়ে যাবে যা বাংলাদেশি টাকায় ৬ টাকা।

হিলি স্থলবন্দরের আর এক আমদানিকারক দীনেশ পোদ্দার মনে করেন, ভারত চাল রফতানিতে শুল্ক আরোপ করায় দেশে চাল আমদানি বাধাগ্রস্থ হবে। দেশের বাজারে কমে আসা চালের দাম আবারও বেড়ে যাবে। এ অবস্থায় দেশের বাজার সহনীয় পর্যায়ে রাখতে সরকারকে উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে চালের বিদ্যমান ১৫ শতাংশ আমদানি শুল্ক পুরোটাই তুলে নিতে হবে। অন্যথায় সুফল মিলবে না বলে মন্তব্য করেন ওই ব্যবসায়ী।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply