আনুষ্ঠানিকভাবে রাজা হলেন ‘তৃতীয় চার্লস’

|

আগেই নির্ধারিত ছিল, এখন আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের রাজ্যভার গ্রহণ করলেন ‘রাজা তৃতীয় চার্লস’। শনিবার (১০ সেপ্টেম্বর) লন্ডনের সেন্ট জেমস প্রসাদে এক রাজকীয় অনুষ্ঠানের মাধ্যমে তাকে ‘রাজা তৃতীয় চার্লস’ হিসেবে ঘোষণা করেছে ব্রিটেনের রাজনীতিবীদ, বিচারক ও শীর্ষ কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত সংস্থা অ্যাকসেশন কাউন্সিল। খবর বিবিসির।

শনিবার আনুষ্ঠানিকতার মাধ্যমে অ্যাকসেশন কাউন্সিল ঘোষণা করে, আমাদের সুখকর স্মৃতি ও সার্বভৌমত্ব ক্ষমতার অধিকারী রানির দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর প্রিন্স চার্লস ফিলিপ আর্থার জর্জ এখন থেকে আমাদের ‘রাজা তৃতীয় চার্লস’। যদিও অনুষ্ঠানের প্রথম অংশের আনুষ্ঠানিকতায় যোগ দিতে পারেননি রাজা তৃতীয় চার্লস। তবে দ্বিতীয় অংশে সেখানে যোগদান করে রাজা হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন এবং ঐতিহাসিক ভাষণ দেন।

ভাষণে রাজা তৃতীয় চার্লস বলেন, আমার মায়ের মৃত্যুর পর এই দায়িত্ব ঘোষণা আমার জন্য খুবই বেদনাদায়ক। আমি জানি আপনারা, গোটা দেশ এবং গোটা বিশ্ব এই অপূরণীয় ক্ষতিতে আমার মতোই ব্যাথিত। আমার বোন এবং ভাইদের প্রতি এতো মানুষ যে সহানুভূতি প্রকাশ করেছে তা আমার কাছে সবচেয়ে বড় সান্ত্বনা। এই ভালোবাসা এবং সমর্থন এই ক্ষতিকে পুষিয়ে উঠতে আমাদের পুরো পরিবারকে সহায়তা করবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply