আন্তর্জাতিক সন্ত্রাস ও প্রযুক্তিভিত্তিক অপরাধ দমনে একসঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

|

পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে আন্তর্জাতিক সন্ত্রাস ও প্রযুক্তিভিত্তিক অপরাধ দমনে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১২ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ একাডেমিজের (ইন্টারপা) এর ১১তম সম্মেলনের উদ্বোধন করে এ আহ্বান জানান তিনি। বলেন, নতুন নতুন প্রযুক্তির কারণে অপরাধের ধরন পাল্টাচ্ছে। তাই অপরাধ দমনে প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ ও পারস্পরিক সহযোগিতার বিকল্প নাই।

‘ডিজিটালাইজেশন অব পুলিশিং’ প্রতিপাদ্য নিয়ে এ সম্মেলনে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী। এ সময় সম্মেলনে অংশ নেয়া বিভিন্ন দেশের প্রতিনিধিদের শুভেচ্ছা জানান শেখ হাসিনা। বলেন, সন্ত্রাশবাদ ও আন্তঃদেশীয় অপরাধ এখন সব দেশের জন্যই প্রধান চ্যালেঞ্জ।

এ বিষয়ে বাংলাদেশের প্রস্তুতির কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, সবাই মিলে কাজ করেই নিয়ন্ত্রণ করতে হবে অপরাধ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পুলিশে ডিজিটালাইজেশন হতে পারে কার্যকর উপায়। জানিয়েছেন, প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করে বাংলাদেশের পুলিশ বাহিনীকে গড়ে তোলা হচ্ছে।

তিন দিনের এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ৪৪টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশ নিয়েছেন। সম্মেলনে বাংলাদেশ এবং বিভিন্ন দেশের প্রতিনিধিরা ১৩টি পেপার উপস্থাপন করবেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply