মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় একজনের মৃত্যুদণ্ড

|

মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোণার খলিলুর রহমানকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তবে খলিলুর রহমান পলাতক রয়েছেন। ১৯৭১ সালে দুর্গাপূর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, ধর্ষণ ও ধর্ষণচেষ্টা, হত্যা ও গণহত্যাসহ নানান অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। মামলার অভিযোগে উল্লেখ করা হয়, খলিলুর রহমান ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন। যুদ্ধের সময় তিনি রাজাকার বাহিনীতে যোগ দেন। পরে চণ্ডিগড় ইউনিয়নে আল বদর বাহিনীর কমান্ডার হন।

২০১৭ সালের ৩০ জানুয়ারি এ মামলার তদন্ত শেষ হয়। শুরুর দিকে এ মামলায় আসামি ছিলেন ৫ জন। তবে বিচার চলাকালে বিভিন্ন সময়ে বাকি ৪ জন আসামি মারা যান।

এ মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে দুর্গাপূর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, ধর্ষণ ও ধর্ষণচেষ্টা, হত্যা ও গণহত্যাসহ নানান অভিযোগ আনা হয়। এর মধ্যে এক অভিযোগে ২২ জনকে হত্যা, ১ জনকে ধর্ষণ, একজনকে ধর্ষণচেষ্টা, অপহৃত চার জনের মধ্যে দুই জনকে ক্যাম্পে নির্যাতন, ১৪/১৫টি বাড়িতে লুটপাট এবং ৭টি বাড়িতে অগ্নিসংযোগের কথা উল্লেখ করা হয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply