জলবায়ু পরিবর্তনে নানা সংকটে পড়তে পারে বাংলাদেশ: জাতিসংঘের বিশেষ দূত ইয়ান ফ্রাই

|

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অধিক কার্বন নিঃসরণকারী দেশগুলোর ক্ষতিপূরণ দেয়ার ওপর জোর দিচ্ছে জাতিসংঘ। অন্যথায় ক্ষতিগ্রস্থ দেশগুলো বড় ধরনের বিপদে পড়তে পারে বলে আশঙ্কা করছেন সংস্থাটির জলবায়ু পরিবর্তন ও মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়ান ফ্রাই।

দুই দিনের ঢাকা সফর শেষে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) অসুস্থতাজনিত কারণে ভার্চুয়ালি সংবাদ সম্মেলন করেন তিনি।

এ সময় জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের নানা সংকটে পড়ার আশঙ্কা করেন ইয়ান ফ্রাই। বলেন, জলবায়ু উদ্বাস্তু বহু মানুষ জীবন জীবিকার টানে শহরে আসছে প্রতি বছর। পাশাপাশি এর প্রভাব পড়ছে কৃষি ও খাদ্য উৎপাদনে। নদ নদী, জলাধার দখল ও শুকিয়ে যাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, এ সংকট মোকাবেলায় সমন্বিতভাবে কাজ করতে হবে এই অঞ্চলের দেশগুলোকে।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন ও মানবাধিকার বিষয়ক এ বিশেষ দূত জানান, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য আগামী অক্টোবরে লস অ্যান্ড ড্যামেজ ফান্ড‍ গঠনের উদ্যোগ নিচ্ছে জাতিসংঘ। অধিক কার্বন নিঃসরণকারী বড় দেশগুলো এতে সম্মত হবে বলেও আশা করেন তিনি।

ইয়ান ফ্রাই বললেন, জলবায়ূ পরিবর্তনের কারণে বাংলাদেশের মতো কিছু দেশ দারুণভাবে ক্ষতিগ্রস্থ। অধিক কার্বন নিঃসরণকারী শিল্পোন্নত দেশগুলো মূলত এর জন্য দায়ী। ক্ষতিগ্রস্থ দেশগুলোর পাশে দাঁড়াতেই লস্ট অ্যান্ড ড্যামজে ফান্ড গঠন করা জরুরি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply