পাকিস্তানের গণমাধ্যমে নিষেধাজ্ঞা, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

|

মার্কিন প্রতিরক্ষা মুখপাত্র নেড প্রাইস।

পাকিস্তানের গণমাধ্যমগুলোর ওপর আরোপিত বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে সমর্থনকারী একটি টিভি চ্যানেল বন্ধ করে দেয়ার ঘোষণায় এমন উদ্বেগ জানায় যুক্তরাষ্ট্র। খবর আলজাজিরার।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) আয়োজিত এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষা মুখপাত্র নেড প্রাইস বলেন, পাকিস্তানের গণমাধ্যম এবং সুশীল সমাজের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞার কারণে আমরা উদ্বিগ্ন।

নেড আরও বলেন, পাকিস্তানের গণমাধ্যমগুলোর সম্প্রচারের ওপর সীমাবদ্ধতা আরোপসহ সাংবাদিকদের ওপর আক্রমণের জন্য জবাবদিহিতার অভাব এবং মতপ্রকাশের স্বাধীনতার অনুশীলনকে বাধাগ্রস্ত করা হচ্ছে। যা দেশটির সচেতন নাগরিকত্বের অধিকারকে ক্ষুণ্ন করে।

জানা গেছে, এআরওয়াই নামে বন্ধ হয়ে যাওয়া ওই পাকিস্তানি টিভি চ্যানেলটি ইমরান খানের প্রতি সহানুভূতিশীল ছিল এবং সে অনুযায়ী সংবাদ প্রচার অব্যাহত রেখেছিল। এ কারণে চ্যানেলটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এমনকি ইমরান খানের বিভিন্ন বক্তব্য যাতে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে না আসে, সেজন্য তার বক্তব্যের অনলাইন অ্যাকসেসও নিষিদ্ধ করা হয়েছে বলে জানা গেছে।

এর আগে, গত এপ্রিল মাসে অনাস্থা ভোটে ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন শাহবাজ শরিফ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply