‘এবার বিশ্বকাপে দেখা যাবে দেশি আম্পায়ার’

|

শিগগিরই বিশ্বকাপে দেখা যাবে বাংলাদেশের আম্পায়ারদের। এশিয়া কাপে সেই বার্তা দিয়ে রেখেছে লাল-সবুজের আম্পায়াররা। এমনটাই জানিয়েছেন বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু। সেই সাথে আম্পায়ারদের আরো শানিত করতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

হতাশা, বিতর্ক, অপমান- এমন শব্দগুলোই জড়িয়ে ছিল বাংলাদেশের আম্পায়ারদের নামের সাথে। এগুলোকে ঝেড়ে ফেলার বড় মঞ্চ ছিল এশিয়া কাপ। সেখানে যোগ্যতার প্রমাণ দিয়েছেন লাল-সবুজের দুই আম্পায়ার মাসুদুর রহমান মুকুল ও গাজী সোহেল।বাংলাদেশের আম্পায়ারদের নিয়ে এবার স্বপ্ন বিশ্বকাপ মঞ্চের। বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু বেশ আশাবাদী। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ হচ্ছে ভারত-পাকিস্তানের লড়াই। এরকম দুইটি ম্যাচ সাফল্যের সাথে পরিচালনা করার মাধ্যমে বাংলাদেশের আম্পায়াররা এদেশের আম্পায়ারিংকে সামনের ধাপে নিয়ে গেছে। আমি মনে করি, আইসিসির এলিট প্যানেলে বাংলাদেশের আম্পায়ারদের নেয়ার ব্যাপারে চিন্তা করা হবে।

ইতোমধ্যে দেশে বিভিন্ন ধরনের কোর্স হচ্ছে। সেখানে অংশ নিচ্ছেন নারী আম্পায়াররাও। এছাড়াও বাংলাদেশের আম্পায়ারদের আরও শানিত করতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন মিঠু। নতুন আম্পায়ারদের কোর্স কিন্তু ঢাকাতেই সম্পন্ন হয়েছে। এখাবে ৫ জন নারী আম্পায়ারও আছে। যারা ভালো করবে, আন্তর্জাতিক মানের আম্পায়ার কোচ এনে তাদের প্রশিক্ষণ ও মূল্যায়নের ব্যবস্থা করবো।

আইসিসির এলিট লিস্টে এখনো পর্যন্ত নেই বাংলাদেশের কোনো আম্পায়ার। তবে এই লিস্টে অচিরেই জায়গা করে নেবেন বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা আম্পায়াররা। এমনটাই প্রত্যাশা আম্পায়ার্স কমিটির চেয়ারম্যানের।

আরও পড়ুন: বাছাইপর্বের আগেই ছিটকে গেলেন জাহানারা ও পিংকি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply