দড়ি টানাটানি নয়, যুক্তরাষ্ট্রে হয়ে গেলো আস্ত বিমান টানার প্রতিযোগিতা

|

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় হয়ে গেলো ব্যতিক্রমী এক খেলা। দড়ি টানাটানি নয়, দড়ির অপর প্রান্তে বাঁধা আস্ত একটি বিমান টেনে নেয়ার খেলা, যার ওজন ৭৪ হাজার ৩৯০ কেজি! মজার এই আয়োজনে অংশ নিতে হাজারও প্রতিযোগী এয়ারপোর্টে ভিড় জমান। দলীয়ভাবে দড়ি দিয়ে টেনে চেষ্টা করেন গোটা বিমান সরানোর। মূলত স্পেশাল অলিম্পিকের তহবিল সংগ্রহ করতেই ছিল এ পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় ছিলো ব্যতিক্রমী এ প্রতিযোগিতা। হারজিৎ নয়, বরং আনন্দ উপভোগই ছিল মূল উদ্দেশ্য। করোনা মহামারির কারণে টানা দুই বছর বিরতির পর আবার আয়োজিত হলো মজার খেলাটি।

এর আরম্ভ ১৯৯২ সালে। স্পেশাল অলিম্পিকের তহবিল গঠনের লক্ষ্যে ব্যতিক্রমী উদ্যোগ নেন আয়োজকরা। এরপর, প্রতিবছরই আয়োজিত হতো খেলাটি। অন্য শহরগুলোতে ধীরে ধীরে ছড়িয়ে পড়ে জনপ্রিয়তা। গেলো ৩ দশকে এ আয়োজনের মাধ্যমে ৩০ লাখ ডলার সংগ্রহ করা হয়েছে।

ওয়াশিংটন ডালাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের ম্যানেজার রিচার্ড গোলিনোস্কি বলেন, ত্রিশ বছর আগে এই বিমানবন্দরটিতেই প্রথম শুরু হয় এই খেলা। বিশেষ অলিম্পিকের তহবিল গঠনে সেসময় আয়োজনগুলো করা হতো। এরপর অন্য বিমানবন্দরগুলোও একই ধরনের খেলা শুরু করে।

তবে খেলায় রয়েছে বিশেষ কিছু নিয়মও। প্রত্যেক দলে থাকবে ২৫ জন প্রতিযোগী। দড়ি টেনে বিমানটিকে সরাতে হবে কমপক্ষে ১২ ফুট। এবারের আয়োজনে অংশ নিয়েছে ১০০টি দল।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply