উইকেটরক্ষকের গ্লাভস পরে ফিল্ডিং করায় শাস্তি

|

ছবি: সংগৃহীত

উইকেটরক্ষকের গ্লাভস পরে ফিল্ডিং করায় ক্রিকেটে আবারও ঘটলো পাঁচ রান পেনাল্টির ঘটনা। ইংল্যান্ডের রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে কেন্ট ও ল্যাঙ্কাশায়ারের মধ্যকার ফাইনাল ম্যাচে দেখা গেছে এই দৃশ্য। হ্যারি ফিঞ্চের এই ভুলের কারণে হারতে বসেছিলো তার দল কেন্ট। এর আগে, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম করেছিলেন এই নিয়মবিরুদ্ধ আচরণ।

ল্যাঙ্কাশায়ারের ইনিংসের ২১তম ওভারের তৃতীয় বল। ড্যারেন স্টিভেনসের বিরুদ্ধে ব্যাট করছিলেন স্টিভেন ক্রফট। দৌড়ে এক রান নেওয়ার সময় কেন্টের উইকেটকিপার ওলি রবিনসন তার দুই হাতের গ্লাভস খুলে ফিল্ডিং করতে দৌড়ান। অন্য পাশ থেকে হ্যারি ফিঞ্চ ছুটে এসে একটি গ্লাভস হাতে পরে ফেলেন। রবিনসনের থ্রো থেকে আসা বল জমান গ্লাভস পরা ওই হাতেই। অনফিল্ড আম্পায়ারের নির্দেশে ল্যাঙ্কাশায়ারের স্কোরবোর্ডে যুক্ত হয় অতিরিক্ত পাঁচটি রান।

ক্রিকেটীয় আইনের ২৮.১ ধারায় বলা আছে, উইকেটরক্ষক ব্যতীত অন্য কোনো ফিল্ডারের গ্লাভস বা লেগ গার্ড পরার অনুমতি নেই। হাত বা আঙ্গুলের সুরক্ষার জন্য শুধুমাত্র আম্পায়ারদের সম্মতি সাপেক্ষে সুরক্ষা সরঞ্জাম পরা যেতে পারে। ম্যাচে ২১ রানের জয়ে রয়্যাল লন্ডন ওয়ানডে কাপের চ্যাম্পিয়ন হয়েছে কেন্ট।

উল্লেখ্য, মুলতানে উইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে একই ঘটনা ঘটিয়েছিলেন বাবর। ফিল্ডিং করার সময় বাবর ব্যবহার করেছিলেন উইকেটরক্ষকের গ্লাভস। যা ক্রিকেটের নিয়ম বিরুদ্ধ। শাস্তি হিসেবে পাঁচ রান পেনাল্টি হয় পাকিস্তানের। তাতে অবশ্য বাবরদের জয় আটকায়নি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ১০২ রানের বড় জয় পায় পাকিস্তান।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply