শখের বশে আঙুরের বাগান করে সফল ঝিনাইদহের চাষি

|

সুস্বাদু ও মিষ্টি আঙুর চাষে সফলতা মিলেছে ঝিনাইদহে। প্রান্তিক কৃষক আব্দুর রশিদ নিজের ১০ কাঠা জমিতে গড়ে তুলেছেন এই আঙুরের বাগান। সুস্বাদু হওয়ায় এ ধরনের বাগান তৈরিতে অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। মিষ্টি আঙুরের চাষ ব্যাপকভাবে হলে আমদানির প্রয়োজনীয়তা কমবে বলে মনে করছেন কৃষি কর্মকর্তারা।

আব্দুর রশিদ ঝিনাইদহের মহেশপুর উপজেলার যোগীহুদারে ৮ মাস আগে গড়ে তুলেছিলেন এই বাগান। বাগানের পেছনে তার খরচ হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। আব্দুর রশিদ বলেন, আগে আমরা বাইরে থেকে আমদানি করতাম। এখন এই আঙুর যদি বিদেশে রফতানি করতে পারি তাহলে আমাদের দেশকে আরও সমৃদ্ধ করতে পারবো। এটাই আমার ইচ্ছা।

আঙুর বাগানটি দৃষ্টিনন্দন হওয়ায় প্রতিনিয়ত তা দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন বহু মানুষ। তার এই সফলতা দেখে এ ধরনের বাগান তৈরিতে আগ্রহ দেখাচ্ছেন এলাকার অনেক কৃষক। তাদের আশা, ফলন ভালো হওয়ায় আর্থিক স্বচ্ছলতা মিলবে তাদের।

আঙুরের এ বাগান নিয়ে বড় সম্ভাবনা দেখছে কৃষি বিভাগ। মহেশপুরের উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী বলেন, আঙুর উৎপাদনে জৈব বালাইনাশক দেয়ার পরামর্শসহ নানারকম সহযোগিতা দেয়া হচ্ছে। সেই সাথে এ নিয়ে কৃষকদের উৎসাহিতও করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply