চিত্রশিল্পী সমরজিৎ রায়চৌধুরী আর নেই

|

ছবি: সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান চিত্রশিল্পী সমরজিৎ রায়চৌধুরী আর নেই। রোববার (৯ অক্টোবর) বেলা ২টা ৪০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শিল্পীর মৃত্যুর খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার ছেলে সুরজিৎ রায়চৌধুরী।

সুরজিৎ রায়চৌধুরী জানান, গত তিন দিন তার বাবার শরীরের অবস্থার অবনতি হয়। জ্বর কোনোক্রমেই নামছিল না। ৫ সেপ্টেম্বর থেকে তিনি হাসপাতালে ছিলেন। এক সপ্তাহ পর তাকে বাসায় নেয়া হয়। ১৫ সেপ্টেম্বর শারীরিক অবস্থার অবনতি হলে সেদিন আবার তাকে হাসপাতাল ভর্তি করা হয়। আজ সেখানেই তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

সমরজিৎ রায়চৌধুরীর জন্ম ১৯৩৭ সালে। ৪৩ বছর তিনি সরকারি চারুকলা ইনস্টিটিউটে শিক্ষকতা করেছেন। অবসর গ্রহণের পর শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ ডিজাইনে ফাইন অ্যান্ড পারফর্মিং আর্ট বিভাগের ডিন হিসেবে যোগদান করেন। সেখানে তিনি ২০১০ সাল পর্যন্ত কাজ করেন। চিত্রকলায় অবদানের জন্য ২০১৪ সালে তিনি একুশে পদক পেয়েছেন।

সমরজিৎ রায়চৌধুরীর মরদেহ আজ রাতে বারডেমের হিমঘরে রাখা হবে। সোমবার (১০ অক্টোবর) সকাল ১০টা থেকে ১১টা শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে রাখা হবে। বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত তার মরদেহ রাখা হবে শহীদ মিনার প্রাঙ্গণে। এরপর রাজধানীর সবুজবাগ শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply