অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেলেন বারন্যাঙ্কে, ডায়মন্ড ও ডিবভিগ

|

ছবি: সংগৃহীত

২০২২ সালে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার জয় করলেন আমেরিকান তিন অর্থনীতিবিদ। রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কারে ভূষিত করেছেন বেন শ্যালম বেরন্যাঙ্কে, ডগলাস ওয়ারেন ডায়মন্ড এবং ফিলিপ এইচ. ডিবভিগকে। ব্যাংকিং এবং আর্থিক মন্দা নিয়ে গবেষণার জন্য এই তিন অর্থনীতিবিদকে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস গুরুত্ব দিয়েছে এই তিন অর্থনীতিবিদের করা ১৯৮০’র দশকের গোড়ার দিকে কিছু কাজকে। বিবৃতিতে নোবেল কমিটি জানিয়েছে, ব্যাংকগুলোর প্রয়োজনীয়তা, তাদের প্রধান দুর্বলতা এবং কীভাবে ব্যাংকগুলোর পতন আর্থিক মন্দাকে প্রভাবিত করে-এসবের বোঝাপড়া পরিষ্কার করতে ভূমিকা রেখেছেন এই তিন অর্থনীতিবিদ। এর মাঝে, ২০০৮ সালে অর্থনৈতিক সংকটের সময় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাঙ্কের দায়িত্বে ছিলেন বারন্যাঙ্কে। এই সংকট নিয়ে করা তার গবেষণার জন্য তিনি নোবেল পুরস্কার পেলেন।

নোবেলজয়ী ডগলাস ওয়ারেন ডায়মন্ড ইউনিভার্সিটি অব শিকাগো বুথ স্কুল অব বিজনেসের মার্টন এইচ. মিলার ডিস্টিঙ্গুইশড প্রফেসর। অর্থনৈতিক মন্দা ও তারল্য নিয়ে তিনি কাজ করেছেন। অলিন বিজনেস স্কুল অব ওয়াশিংটন ইউনিভার্সিটির ব্যাঙ্কিং অ্যান্ড ফাইনান্সের প্রফেসর হলেন আরেক নোবেল জয়ী ফিলিপ এইচ. ডিবভিগ। কর্পোরেট গভার্ন্যান্স ও বিনিয়োগ বিষয়ে রয়েছে তার গবেষণা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply