এনআইডি সেবার দায়িত্ব পাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়: ‘ইসির কিছুই করার নেই’

|

জাতীয় পরিচয়পত্রের সকল কার্যক্রম নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে সরিয়ে নেয়ার বিষয়ে ইসির তেমন কিছু করার নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার রাশিদা সুলতানা।

প্রসঙ্গত, সোমবার (১০ অক্টোবর) মন্ত্রিপরিষদের বৈঠকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন সংক্রান্ত সব কার্যক্রমের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে নিয়ে যাওয়ার বিধান রেখে ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০২২’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয়।

এর প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে রাশিদা সুলতানা এ মন্তব্য করেন। বলেন, এ বিষয়ে নির্বাচন কমিশনের কাছে কোনো মতামত জানতে চাওয়া হয়নি।

এদিন মন্ত্রিপরিষদের বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, একটি ইউনিক আইডি থাকবে। এর অধীনে সব তথ্য থাকবে। জন্মসনদ ও এনআইডি একসঙ্গে যুক্ত হবে। জন্মের পরপরই এই আইনের আওতায় একটা আইডি হবে। এই আইডি সারা জীবনের জন্য সবক্ষেত্রে ব্যবহার করা যাবে।

বর্তমানে নির্বাচন কমিশন এনআইডি সেবা দিচ্ছে। নির্বাচন কমিশনের কাজ ভোটার নিয়ে উল্লেখ করে মন্ত্রপরিষদ সচিব বলেন, তাদের আইডি ১৮ বছরের বেশি নাগরিকদের নিয়ে। আর যে ইউনিক এনআইডি করা হবে, এতে জন্মের পরপরই নিবন্ধন হবে। তাতে হয়রানির কিছু নেই।

এনআইডি আইনটি চূড়ান্তভাবে পাস না হওয়া পর্যন্ত এখন যেভাবে কাজ হচ্ছে সেভাবেই চলবে। আইনের ৩২টি ধারা কমিয়ে খসড়ায় ১৫টিতে নামিয়ে আনা হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply