সাকিবের লড়াইয়ের পরও হারে সিরিজ থেকে বাংলাদেশের বিদায়

|

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজ জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। কিউইদের করা ২০৮ রান তাড়া করতে গিয়ে সাকিব আল হাসানের দল ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬০ রানে থামে। তাতে ৪৮ রানের জয় পায় স্বাগতিকরা। আর সিরিজের এক ম্যাচ বাকি থাকতেই বিদায় নিশ্চিত হয়ে গেছে টাইগারদের।

রান তাড়া করতে নেমে বোল্টের প্রথম ওভারেই বল আকাশে তুলে দিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। বোলারসহ চার ফিল্ডার দৌড়ে এসে বলের দিকে তাকিয়ে থাকলেও ভুল বোঝাবুঝিতে কেউ হাত বাড়াননি। শূন্য রানে বেঁচে যান শান্ত। এরপরও ইনিংস দীর্ঘ করতে পারেননি এই ব্যাটার। ১২ বলে ১১ রান করে সাজঘরে ফেরেন। আরেক ওপেনার লিটন দাস করেন ২৩।

এদিকে, সৌম্য সরকার দারুণ শুরুর পরও ইনিংস বড় করতে পারেননি। ১৭ বলে ২৩ রান করে ফেরেন এই ওপেনার। এরপর আফিফ হোসেনও ফেরেন দ্রুত। নুরুল হাসান সোহানও হতাশ করেছেন।

এমন চাপের মুখেও অধিনায়ক সাকিব আল হাসান লড়াই চালিয়ে যান। ৩৩ বলে ফিফটি তুলে নেন। ৪৪ বলে ৭০ রান করে সাউদির বলে আউট হন টাইগার সেনাপতি। সাকিব যখন আউট হন, তখন বাংলাদেশের স্কোরবোর্ডে ১৫৩ রান। আর ৭ উইকেট নেই। কিউইরা সেসময় জয়ের সুবাতাস পাচ্ছিল। বাকি ১০ বলে কোনো উইকেট না হারিয়ে ৭ রান তুলে বাংলাদেশ।

এর আগে, টসে জিতে সাকিব আল হাসান ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেও বাংলাদেশি বোলাররা ম্যাচে তেমন একটা সুবিধা করতে পারেননি। বরং কনওয়ে ও ফিলিপসের ব্যাটের ওপর ভর করে বড় পুঁজি পায় নিউজিল্যান্ড। স্বাগতিকরা ৫ উইকেট হারিয়ে ২০৮ রান করেছে।

শুরু থেকেই চাপে ছিল বাংলাদেশ। ইনিংসের শুরু থেকে কিউইরা ওভারপ্রতি দশ রান করে তুলে। আর তাতে বুঝাই যাচ্ছিল বড় সংগ্রহের পথে এগুচ্ছে তারা।

এরমধ্যে পঞ্চম ওভারে শরিফুল ইসলাম ফিন অ্যালেনকে ফিরিয়ে দিলেও পাওয়ারপ্লেতে দলটি তুলে নেয় ৫৪ রান। তখনই নিউজিল্যান্ডের বড় রানের সোপানটা গড়া হয়ে যায়। সাজঘরে ফেরার আগে এ ব্যাটার ৩২ রান করেন।

এরপর ১৩ ওভার ২ বলে ভাঙে গাপটিল আর কনওয়ের জুটি। ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। তাদের ব্যাট থেকে আসে ৮৪ রান। আর কিউইদের স্কোর বোর্ডে যোগ হয় ১২৭ রান। ২৭ বলে ৩৪ রান করা গাপটিলের উইকেটটি নেন এবাদত।

ইনিংসের ১৭ তম ওভারে ঝোড়ো গতিতে ব্যাট করা কনওয়েসহ জোড়া উইকেট তুলে নেন সাইফউদ্দিন। পুরো ইনিংসে এটিই ছিল টাইগারদের জন্য স্বস্তিদায়ক। কিন্তু তা স্থির হয়নি। জোড়া উইকেট হারালেও কমেনি নিউজিল্যান্ডের রান তোলার গতি।

কনওয়ে ফেরার পর অর্ধশতক হাকান ফিলিপস। মাত্র ২৪ বল খেলে করেন ৬০ রান। ইনিংসের দুই বল বাকি থাকতে ফেরেন এই ব্যাটার। আর কনওয়ে ৪০ বলে ৬৪ রান করেন।

আজকের ম্যাচে একাদশে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। দলে ঢুকেন সৌম্য সরকার, সাইফউদ্দিন ও ইবাদত হোসেন। আর বাদ পড়েন মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply