১ম স্ত্রীর দেখাশোনা করতে না পারলে ২য় বিয়ে করতে পারবেন না মুসলিম পুরুষরা: এলাহাবাদ হাইকোর্ট

|

বিচারপতি সুরিয়া প্রাকাশ কেসারওয়ানি এবং বিচারপতি রাজেন্দ্র কুমারের বেঞ্চ বলেছেন, শুধুমাত্র ১ম পক্ষের স্ত্রী ও সন্তানদের যত্ন নিতে পারলেই ২য়, ৩য় বা ৪র্থ বিয়ে করতে পারবেন মুসলিম পুরুষরা।

১ম স্ত্রীর ভরণপোষণ ও দেখাশোনা করতে না পারলে মুসলিম পুরুষরা ২য় বিয়ে করতে পারবেন না। আর ২য় বিয়ে করলে ১ম স্ত্রীকে সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না- এমন রায় দিয়েছেন ভারতের এলাহাবাদ হাইকোর্ট। খবর ইন্ডিয়াডটকমের।

মঙ্গলবার (১১ অক্টোবর) দেয়া এক রায়ে পবিত্র কোরআনের বরাতে দেয়া এক রায়ে বিচারপতি সুরিয়া প্রাকাশ কেসারওয়ানি এবং বিচারপতি রাজেন্দ্র কুমারের বেঞ্চ বলেছেন, শুধুমাত্র ১ম পক্ষের স্ত্রী ও সন্তানদের যত্ন নিতে পারলেই ২য়, ৩য় বা ৪র্থ বিয়ে করতে পারবেন মুসলিম পুরুষরা। কিন্তু যদি তিনি ১ম পক্ষের স্ত্রী ও সন্তানদের ভরণপোষণ নিতে না পারেন তাহলে তিনি আর কোনো বিয়ে করতে পারবেন না। 

ওই রায়ে আরও বলা হয়, ২য় বিয়ে করলে ১ম স্ত্রীকে সঙ্গে থাকার জন্য মুসলিম পুরুষ বাধ্য করতে পারবেন না।

প্রসঙ্গত, আজিজুর রেহমান ভার্সাস হামিদুন নিসা মামলায় ঐতিহাসিক এ রায় দেন এলাহাবাদ হাইকোর্ট। মামলাটি প্রথমে গিয়েছিল এলাহাবাদের ফ্যামিলি কোর্টে। সেখানে হেরে যাওয়ার পর আজিজুর রহমান হাইকোর্টে আবেদন করেন।

আবেদনে আজিজুর জানান, ২য় বিয়ে করার পর তিনি তার দুই স্ত্রীর সাথেই থাকতে চান। কিন্তু এ অবস্থায় তার ১ম স্ত্রী তার সাথে থাকতে রাজি হচ্ছেন না। এদিকে, নিজের ২য় বিয়ের কথা তিনি তার ১ম স্ত্রীকে আগে জানাননি। কিন্তু এখন তিনি দাম্পত্যের অধিকার ও ১ম স্ত্রীকে নিজের সঙ্গে রাখতে চান।

এ অবস্থায় মামলাটি হাইকোর্টে গেলে বিচারপতিরা জানান, আজিজ তার ১ম স্ত্রীকে না জানিয়েই ২য় বিয়ে করেছিলেন। এ আচরণ ১ম স্ত্রীর প্রতি সুস্পষ্ট নিষ্ঠুরতা। এখন আজিজের ১ম স্ত্রী যদি তার সঙ্গে থাকতে না চান, তাহলে আজিজ তাকে জোর করতে পারবেন না। এরপরই পবিত্র কোরআন থেকে উদ্ধৃত করে বিচারপতিরা জানিয়েছেন, স্ত্রী-সন্তানদের যত্ন নিতে না পারলে মুসলিম পুরুষ ২য় বিয়ে করতে পারেন না।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply