ব্রুনাইয়ের সুলতানের একবার চুল কাটার খরচ ১৭ লাখ টাকা!

|

ছবি: সংগৃহীত

ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ শনিবার (১৫ অক্টোবর) দু’দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে পৌঁছেছেন। বিশ্বের সবচেয়ে ধনী ও বিলাসী সুলতান হিসেবে অনেক খ্যাতি আছে তার।

রাজাও নেই, নেই তাদের জমকালো রাজ্য। পুরনো দিনের সম্রাটদের রাজকীয় জীবন এখন ইতিহাসের পাতায় ঠাঁই নেয়া অধ্যায়। সময়ের সাথে আধুনিক বিশ্বের শাসন ব্যবস্থায় এসেছে আমূল পরিবর্তন। রাজতন্ত্রের গৌরবজ্জ্বল সূর্য এখন প্রায় অস্তমিত। তবে, আছে ব্যতিক্রম। পরাক্রমশালী রাজার প্রতাপ নিয়ে এখনো রাজ্য শাসন করছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ।

ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে ব্রুনাইয়ের এই সুলতানের বিলাসী জীবনের একাংশ তুলে ধরা হয়েছে। এই সুলতানের সম্পদের পরিমাণ ২৮ বিলিয়ন মার্কিন ডলার আছে বলে প্রতিবেদনে জানানো হয়।

সুলতান বলকিয়াহ প্রতিমাসে অন্তত একবার নিজের চুল কাটান। তিন থেকে চার সপ্তাহ পরপর তার চুল কাটাতে খরচ পড়ে প্রায় ১৭ লাখ ২২ হাজার টাকা। লন্ডন থেকে উড়ে আসেন তার হেয়ারড্রেসার। সুলতানই দেন নাপিতের প্রথম শ্রেণির বিমানভাড়ার ১২ হাজার ডলার।

যমুনার সবশেষ সংবাদ পেতে যুক্ত থাকুন আমাদের গুগল নিউজ চ্যানেলে

সুলতানের নিজস্ব জেট ও বোয়িং বিমান রয়েছে। কোনো দেশ সফরে গেলে তিনি নিজস্ব বিমান ব্যবহার করে থাকেন।

সুলতান বলকিয়ার রাজ্যে সংসদ থাকলেও নেই কোনো বিরোধী দল। হয় না কোনো নির্বাচনও। রাজপরিবারের সদস্যদের বিরুদ্ধে রয়েছে লাগামহীন বিলাসী জীবন যাপনের অভিযোগ। মতপ্রকাশের স্বাধীনতা এখানে রাষ্ট্রকর্তৃক নিয়ন্ত্রিত। অর্থের অবারিত যোগানের ফলে উন্নত নাগরিক জীবন এখানে স্বাভাবিক। কিন্তু, রাজতন্ত্রের অন্তরালে সত্যিকারের জীবন এখানে কেমন, হয়নি সেই রহস্যের সুরাহা।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply