বাড়তে পারে কর, ইঙ্গিত ব্রিটিশ অর্থমন্ত্রীর; ক্ষমতায় টিকে থাকা নিয়ে সংশয় ট্রাসের

|

এক বছরের মধ্যে চতুর্থবারের মতো অর্থমন্ত্রীর পদে নতুন নিয়োগ দেখেছে ব্রিটেন। সবশেষ শুক্রবার (১৪ অক্টোবর) সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টকে এই পদে নিয়োগের বিষয়টি নিশ্চিত করে দশ নম্বর ডাউনিং স্ট্রিট। আর দায়িত্বে এসেই কর কমানোর বদলে আরও বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন হান্ট। ফলে ক্ষমতাগ্রহণের এক মাসের মাথায় প্রধানমন্ত্রী লিজ ট্রাসের আরও একটি নীতির কার্যত ‘ইউ-টার্ন’ দেখতে চলেছে যুক্তরাজ্য। এ পরিস্থিতিতে পদ ধরে রাখাই দায় হয়ে পড়েছে লিজ ট্রাসের। খবর ইকনোমিক টাইমসের।

মূলত ক্ষমতায় আসার জন্য লিজ ট্রাসের প্রধান হাতিয়ার ছিল ‘কম শুল্ক নীতি’। তবে ক্ষমতায় এসে ভিন্ন বাস্তবতার মুখে পড়েছেন এই নেত্রী। এমনকি নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্টও মনে করেন, কম ট্যাক্সের প্রতিশ্রুতি দেয়া লিজ ট্রাসের ‘ভুল’ ছিল।

এ নিয়ে শনিবার (১৫ অক্টোবর) একটি বিবৃতিতে ট্যাক্স বৃদ্ধির বিষয়ে ইঙ্গিত দিয়ে হান্ট বলেন, কিছু ক্ষেত্রে ট্যাক্স প্রত্যাশা অনুযায়ী কমবে না। আবার অনেক ক্ষেত্রে নতুন করে কর সংযোজোনও করতে হতে পারে। ফলে বিষয়টি একটু জটিল।

দ্রুত সময়ের মধ্যে কম শুল্ক নীতি বাস্তবায়নের বিষয়টি লিজ ট্রাসের ভুল ছিল উল্লেখ করে হান্ট বলেন, কোয়াসি কোয়ার্টেং এবং ট্রাস প্রাথমিকভাবে উচ্চ আয়ের মানুষের জন্য কর কমাতে চেয়েছিলেন এবং অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি থেকে বাজেট বিষয়ে কোনো ধরনের পূর্বাভাস ছাড়াই তাদের বাজেট পরিকল্পনা উপস্থাপন করেছিলেন। এটা ভুল ছিল। এ দুটি ভুলের কারণে দেশটি রাজনৈতিক বিশৃঙ্খলা এবং টালমাটাল বাজার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমনকি এ জন্য ট্রাসের ক্ষমতায় টিকে থাকা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। মূলত এরই প্রেক্ষাপটে আগের পরিকল্পনা বাদ দিয়ে কর বাড়ানোর কথা ভাবা হচ্ছে।

অবশ্য, অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ট্রাসের মৌলিক পদ্ধতির সাথে একমত হান্ট। তবে প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং কোয়ার্টেং যেভাবে এগোচ্ছিলেন, তা কাজ করেনি বলে মন্তব্য করেছেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply