আকাশে উড়বে গাড়ি!

|

ছবি: সংগৃহীত

যানজটের ভোগান্তি থেকে মুক্তি দিতে বড় সুখবর নিয়ে এসেছে চীনা একটি প্রতিষ্ঠান। বৈজ্ঞানিক কল্পকাহিনীর ফ্লাইং কারের, ধারনাকে বাস্তবে রূপ দিয়েছে তারা। সম্প্রতি দুবাইতে সফলভাবে পরীক্ষামূলক ফ্লাইটও হয়ে গেছে গাড়িটির। অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত গাড়িটি ভবিষ্যৎ বিশ্বে যানযটমুক্ত যাতায়াত ব্যবস্থা গড়ে তুলবে বলে প্রত্যাশা কোম্পানিটির।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সায়েন্স ফিকশনের মতো যাত্রী নিয়ে আকাশে উড়তে সক্ষম এই গাড়ি। অত্যাধুনিক প্রযুক্তির গাড়িটি তৈরি করেছে, চীনা কোম্পানি এক্সপেং। এক্স-টু নামের গাড়িটিকে, আধুনিক বিশ্বের সবচেয়ে আধুনিক যানবাহন বলে আখ্যা দিচ্ছে তারা।

ফ্লায়িং কারের পরীক্ষামূলক ফ্লাইটের স্থায়িত্ব ছিল দেড় ঘণ্টা। যা এরই মধ্যে নজর কেড়েছে গোটা বিশ্বের।

ফ্লাইং কার নির্মাতা প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার মিংগুয়ান কিউ বলেন, এখনো গবেষণা পর্যায়ে রয়েছি আমরা। শহর হিসেবে সারাবিশ্বেই আলাদা জনপ্রিয়তা রয়েছে দুবাইয়ের। সেজন্যই প্রথম ফ্লাইটের জন্য দুবাইকেই বেছে নিয়েছি। ধীরে ধীরে আন্তর্জাতিক বাজারের দিকে এগিয়ে যাবো।

পরবর্তী প্রজন্মের এই ফ্লাইং কারে আছে অত্যাধুনিক সব প্রযুক্তি। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন এই গাড়িটির লাগবে না কোনো চালক। ওড়ার জন্য দুই পাশে রয়েছে চারটি করে মোট আটটি পাখা। চলতে পারবে ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে। প্রাথমিকভাবে দু’জন যাত্রী বহনের মতো করে নকশা করা হয়েছ এক্স-টু’র। দুর্ঘটনার আশঙ্কা দেখা দিলে নিরাপদ অবতরণে জন্য রাখা হয়েছে প্যারাস্যুটও।

এক্স-পেং বলছে, সবকিছু ঠিক থাকলে ২০২৫ সাল নাগাদ বানিজ্যিকভাবে চালু হবে বহুল প্রতীক্ষিত এই গাড়ি।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply