জেলা পরিষদের চেয়ারম্যান হলেন যারা

|

সোমবার (১৭ অক্টোবর) দেশের ৫৭টি জেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল ৯টায় ‍শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয় ভোটগ্রহণ।

গত ২৩ আগস্ট পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১ জেলা পরিষদে নির্বাচনের তফসিল ঘোষণা হয়। আইনি জটিলতায় নোয়াখালী, চাঁপাইনবাবগঞ্জে স্থগিত হয় ভোট। আর ফেনী ও ভোলায় সবকটি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হওয়ায় ভোটের প্রয়োজন নেই। আর তাই আজ ৫৭টি জেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এরমধ্যে এসব জেলা পরিষদে ২৬টিতে বিনা প্রতিদ্বন্দিতায় চেয়ারম্যান হয়েছেন। অন্যান্য পদে ৮৫ জন নির্বাচিত হন।

এসব জেলা পরিষদের চেয়ারম্যান পদে যারা জয়ী হয়েছেন:

রাজশাহী:
রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল জয়ী হয়েছেন। তিনি কাপ পিরিচ প্রতীকে ৫৯৮ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আক্তারুজ্জামান আখতার মোটরসাইকেল প্রতীকে ৫৬৬ ভোট পেয়েছেন।

গাইবান্ধা:
গাইবান্ধা জেলা পরিষদেও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জয় পেয়েছেন। তালগাছ প্রতীক নিয়ে আবু বকর সিদ্দিক নির্বাচিত হয়েছেন।

পটুয়াখালী:
পটুয়াখালীতে স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান হাফিজের কাছে ১১২ ভোটে হেরেছেন আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান মোহন।

ফরিদপুর:
ফরিদপুরে জেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী শাহাদাত হোসেন (চশমা) জয় পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. ফারুক হোসেন।

শেরপুর:
শেরপুর জেলা পরিষদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে ৩৬২ ভোটের ব্যবধানে হারিয়েছেন বিদ্রোহী প্রার্থী। এর মাধ্যমে টানা দ্বিতীয়বার আওয়ামী লীগ প্রার্থীকে হারিয়ে জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন হুমায়ূন কবীর রুমান।

রাজবাড়ী:
রাজবাড়ী জেলা পরিষদ নির্বাচনে পাংশা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী এ কে এম শফিকুল মোরশেদ ৪২৮টি ভোট পেয়ে জয়লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী দীপক কুন্ডু (মোটরসাইকেল) পেয়েছেন ১৩৮ ভোট।

সুনামগঞ্জ:
হাড্ডাহাড্ডি লড়াই শেষে সুনামগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি নুরুল হুদা মুকুট। মোটরসাইকেল প্রতীকে তিনি পেয়েছেন ৬১২ ভোট। আর তার সাথে হাড্ডাহাড্ডি লড়াই হয় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী জেলা আওয়ামী লীগের সহসভাপতি খায়রুল কবির রুমেসের সঙ্গে। রুমেন পেয়েছেন ৬০৪ ভোট।

রংপুর:
রংপুর জেলা পরিষদে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থী বীরমুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু। মোটরসাইকেল প্রতীকে তিনি পেয়েছেন ৬০১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ইলিয়াস আহমেদ পেয়েছেন ৪৮৪ ভোট। তিনি আনারস প্রতীকে লড়ছিলেন।

খুলনা:
খুলনা জেলা পরিষদে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ দলীয় প্রার্থী শেখ হারুনুর রশীদ। তিনি মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৫৩৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এমএম মোর্ত্তজা রশিদী দারা চশমা প্রতীক নিয়ে পেয়েছেন ৪০৩ ভোট।

ময়মনসিংহ:
ময়মনসিংহ জেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী অধ্যাপক ইউসুফ খান পাঠান (আনারস)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাসদ মনোনীত প্রার্থী আমিনুল ইসলাম (চশমা)।

মানিকগঞ্জ:
মানিকগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন আনারস প্রতীকে ৪৫২ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী (চশমা) কে এম বজলুল হক খান পেয়েছেন ৪২৫ ভোট।

নরসিংদী:
নরসিংদীতে জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইশরাত উদ্দিন আহমেদ মনির আনারস প্রতীক নিয়ে ৬২২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

মেহেরপুর:

মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হলেন সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট আব্দুস সালাম। তিনি কাপ-পিরিচ প্রতীক নিয়ে ১৭৬ ভোট পেয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী সদ্য সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা গোলাম রসুল পেয়েছেন ১১৫ ভোট।

জয়পুরহাট:
জয়পুরহাটে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত খাজা সামছুল আলম ২৯৫ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি আনারস প্রতীক নিয়ে ৩৯১ ভোট পেয়ে পেয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাসদ সমর্থিত আবুল খায়ের মো. সাখাওয়াত হোসেন তালগাছ প্রতীক নিয়ে ৯৬ ভোট পেয়েছেন।

যশোর:
যশোর জেলা পরিষদ নির্বাচনে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ঘোড়া প্রতীকের সাইফুজ্জামান পিকুল।

মাগুরা:
মাগুরা জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু ৩৫৪ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঘোড়া মার্কা প্রতীকের শরীয়ত উল্লাহ হোসেন মিয়া পেয়েছেন ১২৯ ভোট।

কিশোরগঞ্জ:
কি‌শোরগ‌ঞ্জে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান বেসরকা‌রিভা‌বে নির্বা‌চিত হ‌য়ে‌ছেন। তি‌নি পেয়েছেন ৯৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্ব‌ন্দ্বী জাতীয় পা‌র্টির অ্যাডভোকেট মো. আশরাফ উ‌দ্দিন পে‌য়ে‌ছেন ২৫৭ ভোট।

নেত্রকোনা:
নেত্রকোনা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট অসিত কুমার সরকার সজল (আনারস)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী আসমা আশরাফ।

গাজীপুর:
গাজীপুর জেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মো. মোতাহার হোসেন (মোটরসাইকেল)। তার নিকটতম প্রতিদ্বন্ধী ছিলেন এসএম মোকসেদ আলম (আনারস)।

পঞ্চগড়:
আব্দুল হান্নান শেখ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি পঞ্চগড় চেম্বার অব কমার্সের সভাপতি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে চশমা প্রতীক নিয়ে ২৮৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন আব্দুল হান্নান শেখ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আবু তোয়াবুর রহমান পেয়েছেন ২৩১ ভোট।

সাতক্ষীরা:
সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জয়লাভ করেছেন আওয়ামী লীগ মনোনীত মোটরসাইকেল প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম। তিনি পেয়েছেন ৬০৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আ. লীগের বিদ্রোহী প্রার্থী খলিলুল্লাহ্ ঝড়ু পেয়েছেন ৪৪৭ ভোট।

ব্রাহ্মণবাড়িয়া:
ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আল মামুন সরকার ৮২০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রার্থী শফিকুল আলম পেয়েছেন ৫৭৭ ভোট।

চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহফুজুর রহমান মনজু চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। মোটরসাইকেল প্রতীকে তিনি পেয়েছেন ৩১২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী আরেফিন আলম রঞ্জু পেয়েছেন ২৪৯ ভোট।

বগুড়া:
বগুড়া জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ডা. মকবুল হোসেন বিজয়ী হয়েছেন। তার আনারস প্রতীকে পড়েছে ৯৩২ ভোট। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী আব্দুল মান্নান আকন্দ মোটর সাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৬৭০ ভোট।

নাটোর:
নাটোর জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাজেদুর রহমান খাঁন পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। চশমা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৫৪৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি মনোনীত ঘোড়া প্রতীকের নুরুন্নবী মৃধা পেয়েছেন ২৪৭ ভোট।

নড়াইল:
নড়াইল জেলা পরিষদের নতুন চেয়ারম্যান হলেন আওয়ামী লীগ মনোনীত জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। তিনি আনারস প্রতীক নিয়ে ২৬০ ভোট পেয়ে নির্বাচিত চয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সৈয়দ ফয়জুল আমির। মোটরসাইকেল প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১৭৫ ভোট।

কুষ্টিয়া:
কুষ্টিয়া জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সদর উদ্দিন খান আনারস প্রতীকে ৭৩৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাসদ সভাপতি গোলাম মহসিন মোটরসাইকেল প্রতীকে পেয়েছেন ১৮৪ ভোট।

নীলফামারী:
নীলফামারীতে জেলা পরিষদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হক নির্বাচিত হয়েছেন। আনারস প্রতীকে তিনি পেয়েছেন ৫৩৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন মোটরসাইকেল প্রতীকে পেয়েছেন ৩১৮ ভোট।

চাঁদপুর:
চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে ওচমান গণি পাটওয়ারী মোবাইল প্রতীকে ৭৩৮ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত আনারস প্রতীকের প্রার্থী জাকির হোসেন প্রধানিয়া পেয়েছেন ৫২২ ভোট।

ঝিনাইদহ:
এই জেলায় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হারুন অর রশিদ আনারস প্রতীকে ৪৭৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের কনক কান্তি দাস চশমা প্রতীকে পেয়েছেন ৪৬৩ ভোট।

কক্সবাজার:
কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শাহিনুল হক মার্শাল। তিনি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। আনারস প্রতীক নিয়ে মার্শাল পেয়েছেন ৫৭৮ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী মোস্তাক আহমদ চৌধুরী মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৩৯৫ ভোট।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply