পুতিনের হুমকির মুখেই শুরু হলো ন্যাটোর ‘নিয়মিত’ পারমাণবিক মহড়া

|

ন্যাটো মহাসচিব জেনারেল জেন্স স্টলটেনবার্গ।

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পারমাণবিক হামলার হুমকির জেরে সৃষ্ট উত্তেজনার মধ্যেই ‘নিয়মিত’ পারমাণবিক প্রতিরোধ মহড়া শুরু করেছে ন্যাটো। খবর ডয়েচেভেলের।

সোমবার (১৭ অক্টোবর) পশ্চিম ইউরোপে শুরু হওয়া পূর্বনির্ধারিত এ মহড়া অক্টোবর মাস জুড়ে চলবে বলে জানিয়েছে ন্যাটো।

এ প্রসঙ্গে ন্যাটো জানিয়েছে, মস্কো ইউক্রেনে আগ্রাসন শুরু করার অনেক আগেই এ মহড়ার পরিকল্পনা করা হয়েছিল এবং বর্তমান পরিস্থিতির সাথে এর কোনো সংশ্লিষ্টতা নেই। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলবে ন্যাটোর নিয়মিত এবং পুনরাবৃত্তিমূলক এ প্রশিক্ষণ কার্যক্রম।

জানা গেছে, বি-৫২ বোমারু বিমানসহ দূরপাল্লার ৬০টির বেশি যুদ্ধবিমান অংশ নেবে এ মহড়ায়। মহড়া চলাকালীন বেলজিয়াম, যুক্তরাজ্য এবং উত্তর সাগরের আকাশজুড়ে এসব বিমান নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নেবে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পারমাণবিক তর্জন-গর্জনে মহড়া বাতিলের সম্ভাবনা নাকচ করে ন্যাটো মহাসচিব জেনারেল জেন্স স্টলটেনবার্গ বলেন, আমরা যদি এখন হঠাৎ করে ইউক্রেন যুদ্ধের কারণে একটি নিয়মিত, দীর্ঘ-সময়ের পরিকল্পিত মহড়া বাতিল করি, তাহলে সেটি ভুল বার্তা দেবে। আমাদের বুঝতে হবে যে ন্যাটোর দৃঢ়, অনুমেয় আচরণ আর ন্যাটোর সামরিক শক্তিই এ উত্তেজনা প্রতিরোধের সবচেয়ে ভাল উপায়।

জেনারেল স্টলটেনবার্গ আরও বলেন, কঠোর ভাষার ব্যবহার সত্ত্বেও ক্রেমলিনের পারমাণবিক দৃষ্টিভঙ্গিতে কোনো পরিবর্তন দেখা যায়নি। তবে আমরা সতর্ক রয়েছি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply