ইচ্ছেশক্তিই আমাকে এগিয়ে নিয়েছে বহুদূর: বেনজেমা

|

ছবি: সংগৃহীত

অনুমিতভাবেই ২০২২ সালের ব্যালন ডি’অর জিতে নিলেন রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমা। নারী বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন বার্সেলোনা তারকা অ্যালেক্সিয়া পুতেয়াস। আর সেরা ক্লাবের স্বীকৃতি পেয়েছে ম্যানচেস্টার সিটি। তবে, মেসি-রোনালদোর যুগের অবসান অনেকটাই যেন ঘোষিত হলো এদিন। করিম মুস্তফা বেনজেমাই এখন ফুটবলের নায়ক। ২০২১-২২ মৌসুমকে পারফরমেন্স ও অর্জনে যেন সোনায় মুড়িয়ে নিয়েছেন এই ফরোয়ার্ড। বলেছেন, আমার ইচ্ছেশক্তিই আমাকে এগিয়ে নিয়েছে বহুদূর।

ছবি: সংগৃহীত

প্যারিসে জমকালো অনুষ্ঠানে ব্যালন ডি’অরের মঞ্চে ট্রফি হাতে প্রবেশ করলেন ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেজিন জিদান। করতালিতে মুখরিত হলো চারিদিক। নামটা অনুমেয়ই ছিল আগে থেকে। সেটির আর ব্যত্যয় না ঘটিয়ে বর্ষসেরা পুরুষ ফুটবলার হিসেবে ঘোষণা করা হলো করিম বেনজেমার নাম। আর, ৩৪ বছর বয়সে প্রথমবারের মতো ব্যালন ডি’অর জিতে নিজের অর্জনের মুকুটে ‘কিং করিম’ যোগ করলেন আরও একটি পালক। ফুটবল মাঠে ক্ষিপ্রতার দ্যুতি ছড়ানো এই ফরাসি ফরোয়ার্ড মঞ্চে ছিলেন বেশ শান্ত।

করিম বেনজেমার হাত ধরে মেসি-রোনালদোর দেড় যুগেরও বেশি সময়ের রাজত্বের অবসান ঘটলো। সাতবার ব্যালন ডি’অর জেতা মেসির নাম ছিল না ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়। আর ২০তম স্থানে ছিলেন রোনালদো। গত এক বছরের পারফরমেন্সে ও অর্জনের ভিত্তিতে ব্যালন ডি’অর জয়ে এগিয়ে ছিলেন এই ফরাসি ফরোয়ার্ড। লা-লিগায় রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পেছনেও বড় ভূমিকা রাখেন তিনি। স্প্যানিশ ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেন বেনজেমা। এই ফরাসি তারকা বলেন, আমি আসলেই খুব গর্ব অনুভব করছি। কঠোর পরিশ্রমের স্বীকৃতি পেয়েছি। সময়টা খুব কঠিন ছিল যখন আমি ফ্রান্স দলে ছিলাম না। তবে কখনও হাল ছাড়িনি। আমার ইচ্ছে শক্তিটাই আমাকে এগিয়ে নিয়েছে বহুদূর।

ছবি: সংগৃহীত

বেনজেমার প্রথম ব্যালন ডি’অর অর্জনের দিনে নারীদের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার যায় বার্সা তারকা অ্যালেক্সিয়া পুতেয়াসের হাতে। টানা দ্বিতীয়বার ব্যালন ডি’অর জিতে এই স্প্যানিশ গড়েছেন রেকর্ড। সবশেষ মৌসুমে বার্সেলোনার তিন শিরোপা জয়ে পুতেয়াসের ছিল বড় অবদান। সব প্রতিযোগিতা মিলিয়ে এই মিডফিল্ডার করেন ৩৪ গোল।

সময়ের সেরা নারী ফুটবলার অ্যালেক্সিয়া পুতেয়াস বলেন, এই মঞ্চে আবারও ফিরে আসতে পেরে খুব খুশি আমি। সেই সাথে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। যখন প্রথমবার ব্যালন ডি’অর জিতলাম তখন থেকেই প্রতিনিয়ত ভালো করার তাড়না অনুভব করছি আমি। যার ফলে দ্বিতীয়বারের মতো আমার এই পুরস্কার গ্রহণ।

এবারের ব্যালন ডি’অরে বেনজেমার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন রবার্ট লেভানদোভস্কি। তবে ট্রফি জিততে না পারায় হতাশ নন এই পোলিশ তারকা। লেভাকে খুশি থাকতে হয়েছে বর্ষসেরা স্ট্রাইকারের স্বীকৃতি ‘জার্ড মুলার ট্রফি’ নিয়ে। বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার যায় রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়ার হাতে। আর সবশেষ ৫ বছরে চারবার প্রিমিয়ার লিগের শিরোপা জেতায় সেরা ক্লাবের পুরস্কার জিতেছে ম্যানচেস্টার সিটি।

আরও পড়ুন: বেনজেমার হাতে উঠলো ব্যালন ডি’অর, ফ্রান্সের ২৪ বছরের অপেক্ষার অবসান

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply