মেয়াপ্পানের হাতে চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক

|

হ্যাটট্রিকম্যান কার্তিক মেয়াপ্পান। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের লেগস্পিনার কার্তিক মেয়াপ্পানের হাত ধরে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথমবারের মতো পেলো হ্যাটট্রিকের দেখা। সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপের ইতিহাসে এই লেগস্পিনার হলেন পঞ্চম হ্যাটট্রিকম্যান। আর এর মাধ্যমেই আসরে টিকে থাকার জন্য বাঁচা-মরার লড়াইয়ে বড় এক প্রভাবকের ভূমিকা পালন করলেন এই লেগস্পিনার।

১৫তম ওভারে বল করতে আসেন কার্তিক মেয়াপ্পান। চতুর্থ বলটি তিনি করেন অফ স্ট্যাম্পের বাইরে। ভানুকা রাজাপাকসের শট তালুবন্দি করেন কাশিফ দাউদ। এরপর ব্যাট করতে নামেন চারিথ আসালাঙ্কা। কিন্তু প্রথম বলেই মেয়াপ্পানের গুগলি ও বাড়তি বাউন্স বুঝতে ভুল করে উইকেটের পেছনে ভৃতিয়া আরাভিন্দের হাতে ধরা পড়েন এই বাঁহাতি মিডল অর্ডার ব্যাটার। হ্যাটট্রিক বলের জন্য তখন প্রস্তুত মেয়াপ্পান।

হ্যাটট্রিকের পর কার্তিক মেয়াপ্পান। ছবি: সংগৃহীত

ব্যাট হাতে নামেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তার দুর্ভাগ্য, দারুণ দুর্বোধ্য এক ডেলিভারি হয়তো তার জন্যই জমা রেখেছিলেন মেয়াপ্পান! দুর্দান্ত এক ফ্লাইটে শানাকাকে ফ্রন্টফুটে খেলতে বাধ্য করেন এই লেগি। সেই সাথে, অসাধারণ এক গুগলিতে ব্যাট ও প্যাডের মাঝের গ্যাপ দিয়ে তিনি ভেঙে দেন শানাকার স্ট্যাম্প। আর এর মাধ্যমেই মেয়াপ্পান অর্জন করেন স্বপ্নের মতো এক হ্যাটট্রিক।

এর আগে, ২০০৭ সালের আসরে ব্রেট লী করেছিলেন প্রথম হ্যাটট্রিক। সেটা এসেছিল বাংলাদেশের বিরুদ্ধে। এরপর হ্যাটট্রিকের তিনটি কীর্তিই আসে গত বছরের আসরে। নেদারল্যান্ডসের বিপক্ষে আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানিন্দু হাসারাঙ্গা ও ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা হ্যাটট্রিক করেন।

আরও পড়ুন: মেয়াপ্পানের হ্যাটট্রিক ও নিশাঙ্কার লড়াইয়ের পর শ্রীলঙ্কার সংগ্রহ ১৫২ রান

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply