ক্যাম্ফারের তাণ্ডবে আইরিশদের জয়, উন্মুক্ত গ্রুপ বি’র লড়াই

|

আইরিশদের জয়ের নায়ক কার্টিস ক্যাম্ফার। ছবি: সংগৃহীত

কার্টিস ক্যাম্ফারের ব্যাটিং তাণ্ডবে ম্লান হয়ে গেছে মাইকালে জোন্সের দারুণ ইনিংস। সেই সাথে, জর্জ ডকরেলকে নিয়ে ক্যাম্ফারের অবিচ্ছিন্ন জুটিতে স্কটল্যান্ডকে ১ ওভার বাকি থাকতেই ৬ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য গ্রুপ বি’র লড়াইকে অনেকটাই উন্মুক্ত করে দিলো আয়ারল্যান্ড।

১৭৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ডের ইনিংসের দুই অর্ধ একদমই ভিন্ন। পল স্টার্লিং ও অধিনায়ক অ্যান্ডি বালবার্নি ফিরে গেছেন পাওয়ার প্লের মধ্যেই, স্কোরবোর্ডে মাত্র ২৯ রান রেখে। ৫৭ রানে লোরকান টাকার এবং ৬১ রানে হ্যারি টেকটরের বিদায়ে স্কটল্যান্ডই সে সময় পর্যন্ত ছিল ম্যাচের ফেভারিট। ১০ ওভার পূর্ণ হতে তখন বাকি ৩ বল। আর ৬৩ বলে ১১৬ রানের লক্ষ্য বিবেচনায় নিলে অসাধারণ কিছুই করতে হয় আইরিশদের। আর ক্যাম্ফার, ডকরেল সেটা করলেনও।

ক্যাম্ফার-ডকরেলের ম্যাচ জয়ী জুটি। ছবি: সংগৃহীত

৩২ বলে ৭২ রানের ইনিংসে ৭টি চার ও ২টি ছয় হাঁকিয়েছেন ক্যাম্ফার। এর মধ্যে শেষ ৩ বলে টানা বাউন্ডারি মেরেই জয় নিশ্চিত করেছেন এই অলরাউন্ডার। সেই সাথে, ডকরেল অপরাজিত ছিলেন ২৭ বলে ৩৯ রানে। তার ইনিংসে ছিওল ৪টি চার ও ১টি ছয়। তবে উল্লেখ করার মতো বিষয় হচ্ছে, এই দুজনের রানিং বিটুইন দ্য উইকেট। মূলত, বাউন্ডারি-ওভার বাউন্ডারির সাথে সিঙ্গেলস ও ডাবলসের আধিক্যেই এক ওভার বাকি থাকতেই জয়ের বন্দরে নোঙর করে আয়ারল্যান্ড। ৫৭ বলে ১১৯ রানের এই জুটি থেকে সংক্ষিপ্ত ফরম্যাটে খাবি খাওয়া দলগুলোর শেখার অনেক কিছুই থাকার কথা।

এর আগে, মাইকেল জোন্সের ৫৫ বলে ৮৬ রানের ইনিংসে ভর করে আয়ারল্যান্ডের বিপক্ষে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৬ রান সংগ্রহ করেছিল স্কটল্যান্ড। আয়ারল্যান্ডের এই জয়ে বিশ্বকাপের মূল পর্বে যাওয়ার লড়াই অনেকটাই উন্মুক্ত হয়ে গিয়েছে গ্রুপ বি’র ক্ষেত্রে। একই ভেন্যুতে কিছুক্ষণের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জয়লাভ করলে আগামী শুক্রবার দুইটি নকআউট ম্যাচেই নির্ধারিত হবে বি গ্রুপের চার দলের ভাগ্য।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply