বিশ্বকাপ থেকে উইন্ডিজকে বিদায় করে চূড়ান্ত পর্বে আয়ারল্যান্ড

|

ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের কাছে হেরে চূড়ান্ত পর্বে উঠতে ব্যর্থ হয়েছে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বাঁচা মরার লড়াইয়ে উইন্ডিজের দেয়া ১৪৭ রানের টার্গেট ৯ উইকেট ও ১৫ বল হাতে রেখেই টপকে যায় আয়ারল্যান্ড।

ক্যারিবিয়ানদের করা ১৪৭ রানের জবাবে স্টার্লিং ও বালবার্নির ঝড়ো ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পায় আয়ারল্যান্ড। প্রথম ওভারে ওবেদ ম্যাকয়কে দেখেশুনে খেলে দ্বিতীয় ওভার থেকেই ঝড় তোলে আয়ারল্যান্ডের ওপেনিং জুটি। ম্যাকয় ৫ রান দেয়ার পর দ্বিতীয় ওভারে আকিল হোসেনের কাছ থেকে ১৬ রান আদায় করেন অ্যান্ড্রু বালবার্নি ও পল স্টার্লিং। এর পরের ওভারগুলো থেকে ১০, ১৪, ৯ ও ১০ রান তোলেন তারা। ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৪ রান তোলে ওপেনিং জুটি। ২৩ বলে বালবির্নি ৩৭ রান করে মাঠ ছাড়েন অষ্টম ওভারে, ততক্ষণে ৭৩ রান স্কোরবোর্ডে।

এরপর বাধাহীন ছুটে চলা স্টার্লিং ও লরকান টাকারের। এই দু’জনের জুটিতে স্বাচ্ছন্দ্যে ম্যাচ শেষ করে এসেছে আয়ারল্যান্ড। ১৮তম ওভারের তৃতীয় বলে সীমানার বাইরে বল পাঠিয়ে মাঠ ছাড়েন স্টার্লিং। তারে ৪৮ বলে ৬ চার ও ২ ছয়ে সাজানো ৬৬ রানে ভর করে সুপার টুয়েলভে পা রাখলো আয়ারল্যান্ড। টাকার করেছেন ৩৫ বলে ৪৭ রান। ১৭.৩ ওভারে ১ উইকেটে ১৫২ রান করে আয়ারল্যান্ড। ৯ উইকেটের দুর্দান্ত জয়ে সুপার টুয়েলভের দলগুলোকেও হুঁশিয়ারি দিয়ে রাখলো আয়ারল্যান্ড।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি উইন্ডিজের। দলীয় ১০ রানে সাজঘরে ফেরেন কাইল মায়ার্স। ২৪ রান করে ফেরেন আরেক ওপেনার জনসন চার্লস। মাত্র ১৩ রান করে ডেলানির বলে কাটা পড়েন এভিন লুইস। ব্যাট হাতে এবারও ব্যর্থ অধিনায়ক নিকোলাস পুরান। ১৩ রান করে ডেলানির দ্বিতীয় শিকারে পরিণত হোন তিনি। শেষ পর্যন্ত ব্র্যান্ডন কিংয়ের অপরাজিত ৬২ রানের ইনিংসে ৫ উইকেট হারিয়ে ১৪৬ রানের পুঁজি পায় উইন্ডিজ। জবাবে স্টার্লিং ও বালবার্নির ঝোড়ো ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পায় আয়ারল্যান্ড।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply