ডাচদের পর গ্রুপ সঙ্গী জিম্বাবুয়ে; ১৫ বছরের খরা ঘুচবে এবার?

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ ‘টু’তে নেদারল্যান্ডসের পর জিম্বাবুয়েকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। ১৫ বছর ধরে বিশ্বকাপের চূড়ান্তপর্বে ম্যাচ না জেতার যে লজ্জার রেকর্ড ধরে রেখেছে বাংলাদেশ, সেটি ভাঙার একটি সম্ভাবনা তৈরি হয়েছে টাইগারদের জন্য। সাকিব আল হাসানের দল হোবার্টে নেদারল্যান্ডস ও ব্রিজবেনে জিম্বাবুয়ের মুখোমুখি হবে।

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে গত ১২ মাসে এগিয়েও শেষ পর্যন্ত বিশ্বকাপে এসে পা হড়কালো ওয়েস্ট ইন্ডিজ। র‍্যাঙ্কিংয়ের ৭ নাম্বার দলটিকে হারতে হয়েছে দুই ইউরোপিয়ান প্রতিপক্ষ আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের কাছে। যাদের র‍্যাঙ্কিং যথাক্রমে ১২ ও ১৩। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের এই পতনের সুযোগ ভালোভাবে কাজে লাগিয়েছে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। গ্রুপ ‘বি’ থেকে তারা উঠে গেছে চূড়ান্তপর্বে।

প্রথমপর্ব শেষে মিলে গেছে সেই চার দল, যারা এখন খেলবে অপেক্ষায় থাকা ৮ দলের সাথে চূড়ান্তপর্বে। গ্রুপ ওয়ানে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্সআপ নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তানের সাথে থাকছে গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও গ্রুপ ‘বি’ রানার্সআপ আয়ারল্যান্ড। গ্রুপ ‘টু’তে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের সঙ্গী গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন জিম্বাবুয়ে ও গ্রুপ ‘এ’ রানার্সআপ নেদারল্যান্ডস।

জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস গ্রুপে থাকায় বাংলাদেশের ম্যাচ জেতার সম্ভাবনা কিছুটা হলেও তৈরি হয়েছে। ২০০৭ সালে সেই প্রথম আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পর চূড়ান্তপর্বে আর কোনো ম্যাচ জেতেনি টাইগাররা। এখন সূচি অনুযায়ী ২৪ অক্টোবর হোবার্টে ১৫ বছরের সেই খরা ঘুচতে পারে নেদারল্যান্ডসের বিপক্ষে। এরপর ২৭ অক্টোবর সিডনিতে দক্ষিণ আফ্রিকা, ৩০ অক্টোবর ব্রিজবেনে জিম্বাবুয়ে এবং শেষ দু’টি ম্যাচে ২ ও ৬ নভেম্বর ভারত ও পাকিস্তানের বিপক্ষে লড়বে টাইগাররা। ৫ ম্যাচে অন্তত ৪টি জিতলে তবেই মিলতে পারে সেমির সমীকরণ। তবে সাকিবের দলের বর্তমান ফর্মের কথা মাথায় রেখে অতি বড় টাইগারপ্রেমীও সেই স্বপ্ন দেখছেন না!

আরও পড়ুন: বাউন্সি উইকেটে জায়গা পাবেন কাটার স্লোয়ারে ধার হারানো মোস্তাফিজ?

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply