ইরানিদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার নির্দেশ তেহরানের

|

ছবি: সংগৃহীত

ইরানি নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে তেহরান। সম্প্রতি দেশটিতে সামরিক সংঘাতের মাত্রা বেড়ে যাওয়ায় ইরানি নাগরিকদের ইউক্রেনে না যাওয়ারও আহ্বান জানানো হয়েছে। খবর সিএনএনের।

শুক্রবার (২১ অক্টোবর) দেয়া এক বিবৃতিতে নাগরিকদের উদ্দেশে এ আহ্বান জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত কয়েকদিন ধরেই পশ্চিমা দেশগুলো দাবি করছে যে, ইরান ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমরাস্ত্র দিয়ে সাহায্য করছে। ঠিক এমন সময়েই ইরানিদের ইউক্রেন ত্যাগের আহ্বান জানানো হলো।

বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে প্রতিদিনই সামরিক সংঘাত এবং অস্থিতিশীলতা বাড়ছে। তাই ইরানি নাগরিকদের ইউক্রেন সফর না করতে পরামর্শ দেয়া হচ্ছে। সেই সাথে, যেসব ইরানি এখনও ইউক্রেনে আছেন, তাদেরকে অবিলম্বে নিজেদের জীবন ও সুরক্ষার জন্য ইউক্রেন ত্যাগের অনুরোধ করা হচ্ছে।

এর আগে, বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, সম্প্রতি ইরানি সামরিক কর্মকর্তারা ক্রাইমিয়া সফর করেছেন। তাদের উদ্দেশ্য, রুশ বাহিনীকে ইরানি অস্ত্রে প্রশিক্ষণ দেয়া। এসব অস্ত্র দিয়েই ইউক্রেনের বেসামরিক স্থাপনায় হামলা হচ্ছে বলেও অভিযোগ যুক্তরাষ্ট্রের। যদিও ইরান প্রথম থেকেই এ ধরণের অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে, ক্রেমলিন জানিয়েছে, ইউক্রেনে হামলায় ব্যবহৃত সকল অস্ত্র সম্পূর্ণ রাশিয়ায় তৈরি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply