ইউক্রেনে আগ্রাসন বন্ধের ইচ্ছা মস্কোর নেই: যুক্তরাষ্ট্র

|

এই মুহূর্তে ইউক্রেনে আগ্রাসন বন্ধের কোনো ইচ্ছা রাশিয়ার নেই বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। একই সাথে বলেন, যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্র সম্ভাব্য সবরকম কূটনৈতিক পন্থা অবলম্বন করবে। খবর রয়টার্সের।

শুক্রবার (২১ অক্টোবর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার ফরাসি সঙ্গী ক্যাথরিন কোলোনার সাথে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। এই মুহূর্তে মস্কো কোনো প্রকার অর্থবহ কূটনীতির বিষয়ে আগ্রহী নয় বলেও জানান ব্লিঙ্কেন।

এ সময় ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, যুদ্ধ বন্ধে যেকোনো কূটনৈতিক সম্ভাবনাকে কাজে লাগানোর চেষ্টা করবে যুক্তরাষ্ট্র। তিনি অভিযোগ করে বলেন, ক্রেমলিন কূটনৈতিক পথে না এগিয়ে কিয়েভে হামলা দুই থেকে তিনগুণ বাড়িয়ে দিয়েছে।

সম্প্রতি রুশ বাহিনী ইউক্রেনে হামলা আগের চেয়ে কয়েকগুণ বাড়িয়েছে। বিশেষ করে আসন্ন শীতকালকে সামনে রেখে হামলার মূল লক্ষ্যবস্তু হিসেবে তারা পানি এবং বৈদ্যুতিক স্থাপনাগুলোকে বেছে নিয়েছে। অবশ্য পশ্চিমারা একে ইউক্রেনীয় সাধারণ নাগরিকদের ভয় দেখানোর কৌশল হিসেবে আখ্যায়িত করেছে।

এর আগে চলতি মাসের শুরুতে রুশ পররাষ্ট্রমন্ত্রী এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছিলেন, রাশিয়া যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্র কিংবা তুরস্কের মধ্যস্থতায় আলোচনা করতে ইচ্ছুক। কিন্তু এরপরে এ নিয়ে আর কোনো তৎপরতা দেখা যায়নি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply