ক্যাপিটল হিলে হামলার সাক্ষ্য দিতে ট্রাম্পকে তদন্ত কমিটির তলব

|

ক্যাপিটল হিলে হামলার বিষয়ে সাক্ষ্য দিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তলব করেছে তদন্ত কমিটি। ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে হামলার ঘটনাটি তদন্তের জন্য ‌‍‍‌‍‌’জানুয়ারি সিক্স’ নামে গঠিত এই কমিটি সাবেক মার্কিন প্রেসিডেন্টকে তলব করেছে বলে নিশ্চিত করেছে সংবাদ সংস্থা এপি।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সদস্যদের নিয়ে গঠিত ৯ সদস্যের এ কমিটি তদন্ত ও শুনানির শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে। এরই মধ্যে কমিটির নির্দেশনার প্রতি সম্মান না দেখানোয় ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননকে কংগ্রেস অবমাননার দায়ে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

শুক্রবার (২১ অক্টোবর) ট্রাম্পকে তলব করে পাঠানো চিঠিতে বলা হয়েছে, এ পর্যন্ত আমরা যেসব শুনানি করেছি তাতে তথ্য-প্রমাণসহ নিশ্চিত হয়েছি, আপনার নিয়োগকৃত বেশ কয়েক জন সাবেক কর্মকর্তা এবং আপনি ব্যক্তিগতভাবে ২০২০ সালের নির্বাচনের ফলাফলে কারচুপির পেছনে নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করেছেন এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথে বাধা সৃষ্টি করেছেন।

গত সপ্তাহে ‌’জানুয়ারি সিক্স’ কমিটিতে ট্রাম্পকে তলব করার বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়। তদন্ত কমিটি জানিয়েছে, ট্রাম্পকে পাঠানো চিঠিতে প্রয়োজনীয় তথ্যপ্রমাণ জমা দেয়ার জন্য আগামী ৪ নভেম্বর পর্যন্ত সময়সীমা বেধে দেয়া হয়েছে। এই সময়ে মধ্যে এসব তথ্যপ্রমাণ জমা দিতে হবে। এছাড়া ১৪ নভেম্বরের মধ্যে ট্রাম্পকে কমিটির সামনে হাজির হতেও বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, আপনি যুক্তরাষ্ট্রের ইতিহাসে একমাত্র প্রেসিডেন্ট যিনি নির্বাচনের ফলাফল বদলে দেয়া এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছেন। যার চূড়ান্ত ফল হিসেবে ক্যাপিটল হিলে হামলা এবং প্রাণঘাতী সহিংসতার ঘটনা ঘটে। এ ঘটনা তদন্তে গঠিত কমিটিতে সাতজন ডেমোক্র্যাট এবং দুজন রিপাবলিকান প্রতিনিধি রয়েছেন।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply