যুদ্ধের মধ্যেও খাদ্যশস্য উৎপাদনে রাশিয়ার রেকর্ড

|

ছবি: সংগৃহীত

চলমান ইউক্রেন যুদ্ধ ও নানা নিষেধাজ্ঞার পরেও খাদ্যশস্য উৎপাদনে নতুন রেকর্ড গড়েছে রাশিয়া। চলতি বছরের দুই মাস বাকি থাকতেই এক বছরের মধ্যে সর্বোচ্চ ফসল উৎপাদনের রেকর্ড ছুঁয়েছে পরমাণু সমৃদ্ধ দেশটি। খবর রাশিয়া টুডের।

বুধবার (১৯ অক্টোবর) নিজেদের অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে এ ঘোষণা দিয়েছে রুশ কৃষি মন্ত্রণালয়।

টেলিগ্রাম বার্তায় রুশ কৃষিমন্ত্রী দিমিত্রি পাত্রুশেভ বলেন, চলতি বছরের অক্টোবর পর্যন্ত মোট প্রায় ১৪৭.৫ মিলিয়ন টন ফসল তোলা হয়েছে, ফসল তোলার কাজ এখনও পুরোপুরি শেষ হয়নি। আশা করছি চলতি বছর ১৫০ মিলিয়ন টন খাদ্যশস্য আমম্রা তুলতে পারবো। এটি সম্পূর্ণভাবে আমাদের কৃষক ও কৃষি শিল্পগুলোর কৃতিত্ব।

রাশিয়া টুডে’র খবরে আরও বলা হয়েছে, এর আগে ২০১৭ সালে খাদ্য উৎপাদনের রেকর্ড করেছিল রাশিয়া। সে বছর ১৩৫.৫ মিলিয়ন টন ফসল উৎপাদন করে দেশটি। মোট উৎপাদনের মধ্যে শুধু গম ছিল ৮৬ মিলিয়ন টন। এ বছর গম উৎপাদন শত মিলিয়ন টন ছাড়িয়ে গেছে।

কৃষিমন্ত্রী পাত্রুশেভ বলেন, নতুন যুক্ত হওয়া দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়ায় প্রচুর ফসল উৎপাদিত হয়েছে। এসব অঞ্চল থেকে অতিরিক্ত ৫ মিলিয়ন টন ফসল আসতে পারে এ বছর।

উল্লেখ্য, এই মুহূর্তে বিশ্বের শীর্ষ গম রফতানিকারক দেশ রাশিয়া। এক্ষেত্রে তাদের পরেই রয়েছে কানাডা ও যুক্তরাষ্ট্র। চলমান যুদ্ধ ও নানা নিষেধাজ্ঞার পরেও ২০২২ সালের জুন থেকে অক্টোবর পর্যন্ত প্রায় ৮.৩ মিলিয়ন টন গম আন্তর্জাতিক বাজারে ছেড়েছে মস্কো। আগামী বছর মোট ৫০ মিলিয়ন টন গম রফতানি করার প্রত্যাশা ব্যক্ত করেছে রুশ কৃষি মন্ত্রণালয়।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply