চুল সোজা করার পণ্য ব্যবহারে জরায়ু ক্যানসার, কোম্পানির বিরুদ্ধে মামলা মার্কিন নারীর

|

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষ প্রসাধনী সামগ্রী নির্মাতা ল’রিয়ালের চুল সোজা করার রাসায়নিক ‘হেয়ার স্ট্রেইটনার’ পণ্য ব্যবহার করে জরায়ু ক্যানসারে আক্রান্ত হয়েছেন বলে দাবি করেছেন এক মার্কিন নারী।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২১ অক্টোবর) ওই নারী ল’রিয়াল ইউএসএ কোম্পানির বিরুদ্ধে মামলা করেছেন। ফরাসি প্রসাধনী জায়ান্ট ল’রিয়ালের মার্কিন শাখার কাছ থেকে ক্ষতিপূরণ চেয়ে শুক্রবার সিভিল আদালতে মামলাটি করেন মিশেল।

জেনি মিশেল নামের ওই নারী দায়ের করা দেওয়ানি মামলায় অভিযোগ করেন, তিনি দুই দশকেরও বেশি সময় ধরে পণ্যগুলো ব্যবহার করেছেন এবং এর ফলে তিনি জরায়ু ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। যা তাকে সম্পূর্ণ হিস্টেরেক্টমি তথা জরায়ু ফেলে দিতে বাধ্য করেছিল।

ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট জার্নালে চুল সোজা করার রাসায়নিক পণ্যের ব্যবহারের সাথে জরায়ু ক্যানসারের যোগসূত্র স্থাপনের একটি গবেষণা প্রকাশের মাত্র কয়েকদিন পর মার্কিন আদালতে এই মামলা দায়ের হয়েছে।

গবেষণায় দেখা গেছে, যে নারীরা চুল সোজা করার রাসায়নিক পণ্য বছরে চারবারের বেশি ব্যবহার করেন; তাদের জরায়ু ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা- যারা পণ্যগুলো ব্যবহার করেন না তাদের তুলনায় দ্বিগুণেরও বেশি।

এক বিবৃতিতে মিশেলের ব্যক্তিগত আইনজীবী বেন ক্রাম্প বলেছেন, কৃষ্ণাঙ্গ নারীরা দীর্ঘদিন ধরে বিপজ্জনক পণ্যের শিকার হচ্ছেন। কারণ এসব প্রসাধন সামগ্রী তাদের কাছে বিশেষভাবে বাজারজাত করা হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply