‘বাবরের অধিনায়কত্ব যেন পবিত্র কিছু, যার সমালোচনা করা যাবে না’

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের থ্রিলারে ভারতের কাছে হেরে যাওয়া ম্যাচে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের কয়েকটি সিদ্ধান্তের চাঁছাছোলা সমালোচনা করেছেন মোহাম্মদ হাফিজ। ভিরাট কোহলির অতি মানবীয় ব্যাটিংয়ের কাছে প্রায় জিতে যাওয়া ম্যাচটি খুইয়ে ফেলার পর পাকিস্তানের বেশ কয়েকজন সাবেক ক্রিকেটারই নানা কথা বলেছেন। তবে হাফিজ যেন ছাড়িয়ে গেছেন সবাইকে! বলেছেন, বাবরের অধিনায়কত্ব যেন এক পবিত্র বস্তু, যার সমালোচনা করা যাবে না।

মেলবোর্নে সেদিন কী হয়েছিল তা সবাই দেখেছে। আর তাই মোহাম্মদ নওয়াজকে দিয়ে শেষ ওভার করানো নিয়ে যে বাবর আজমের সমালোচনা হবে, তা যেন নির্ধারিতই ছিল। সময়ের অন্যতম সেরা ব্যাটার বাবর আজমের অধিনায়কত্বের সমালোচনা কেন করা যাবে না, পাকিস্তানের একটি টিভি চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে এমন একটি প্রশ্ন তুলেছেন মোহাম্মদ হাফিজ। সাবেক এই ক্রিকেটার বলেন, বাবর আজমের অধিনায়কত্ব যেন এক পবিত্র বস্তু, যার সমালোচনা হতে পারে না। এই নিয়ে টানা তৃতীয় বিগ ম্যাচ দেখলাম আমরা, যেখানে বাবরের অধিনায়কত্বে গলদ ধরা পড়েছে। কিন্তু আমরা কেবল শুনে আসছি সময় হলে, বয়স ৩২ হলেই সব শিখে যাবে বাবর। ওই ম্যাচে ৭ম থেকে ১১-তম ওভারে তো ভারত রানই করতে পারছিল না! এমনকি ওভারে ৪ রান করতেও কষ্ট হচ্ছিল তাদের। বাবর কেন সে সময় স্পিনারদের কোটা সম্পূর্ণ করে ফেলেনি?

মোহাম্মদ হাফিজ আরও বলেন, আমাদের বোলাররা খুব ভালো পারফর্ম করেছে। তবে কৃতিত্ব দিতে হয় ভিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়াকে। ব্যাটিংয়ের সময় নতুন বল খেলা সহজ ছিল না। তবে ১০ ওভার হয়ে যাওয়ার পর আমাদের জুটি হয়েছে। জয়ের সম্ভাবনা ছিল। পরিকল্পনাও ঠিক ছিল আমাদের। তবে ভিরাটের ব্যাটে সব পাল্টে গেছে। মাঝের ওভারগুলোয় আমরা উইকেট নিতে চেয়েছি, আর সে কারণে স্পিনারদের ব্যবহার করা হয়নি। এই ম্যাচে অনেক ইতিবাচক দিক আছে। যেভাবে ইফতিখার ও শান মাসুদ খেলেছে তাতে আমি খুশি।

আরও পড়ুন: খাবার পছন্দ না হওয়ায় রেগে না খেয়ে হোটেলে ফিরলো রোহিত-কোহলিরা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply