ডজনের বেশি ইরানি কর্মকর্তাকে মার্কিন নিষেধাজ্ঞা

|

ছবি : সংগৃহীত

পুলিশি হেফাজতে মাসা আমিনির মৃত্যুর ঘটনায় প্রতিবাদ বিক্ষোভ সহিংসভাবে দমন করায় ইরানের এক ডজনের বেশি কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমিনির মৃত্যুর ৪০তম দিন পালনের সময় হাজার হাজার বিক্ষোভকারীর ওপর গুলি চালান নিরাপত্তাকর্মীরা। এরপরই এ নিষেধাজ্ঞা জারি হয়েছে। খবর এএফপির।

নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কপর্সের গোয়েন্দাপ্রধান মোহাম্মদ কাজেমি, সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের গভর্নর হোসেন মোদারেস খিয়াবানি। এছাড়া কালো তালিকায় রয়েছেন, আইআরজিসি ইসফাহান শহরের পুলিশপ্রধান ও আরেক কর্মকর্তা। বাকিরা জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের কারা কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের দাবি, কাজেমি গোয়েন্দাপ্রধানের দায়িত্ব নেয়ার পর থেকে সাধারণ মানুষের বিক্ষোভ সহিংসভাবে দমন করেছেন। আইআরজিসি এবং এর সদস্যরা বিক্ষোভকারীদের ওপর প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেছে। এছাড়া বেলুচিস্তান প্রদেশের রাজধানী জাহেদানে গত ৩০ সেপ্টেম্বর নিরাপত্তা বাহিনীর গুলিতে ৮০ জন নিহত হওয়ার ঘটনায় সিস্তান ও বেলুচিস্তানের গভর্নর খিয়াবানিকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে ২২ বছরের মাসা আমিনির মৃত্যুর ৪০ দিন পার হয়েছে। আমরা আমিনির পরিবারকে শোক ও ইরানি জনগণের সাথে একাত্মতা প্রকাশ করছি। যুক্তরাষ্ট্র ইরানের জনগণের পাশে থাকতে ও বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়নের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহির ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

উল্লেখ্য, হ্যাকারদের নিয়োগ, প্রশিক্ষণ ও ইরান সরকারের ওপর ইন্টারনেটের সেন্সরশিপ পরিচালনায় জড়িতের অভিযোগে যুক্তরাষ্ট্রের অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের দুই গোয়েন্দা কর্মকর্তার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply