যে সমীকরণে সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

|

ফাইল ছবি

বাংলাদেশের হাতে আছে তিনটি ম্যাচ। কিছুক্ষণ পরেই জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে সাকিব বাহিনী। তারপর বুধবার (২ নভেম্বর) ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপ লিগের শেষ ম্যাচ পরের রোববার (৬ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে।

সেমির টিকিট পেতে এ ম্যাচগুলো জিততেই হবে সাকিবদের। যদিও টাইগারাদের সাম্প্রতিক ফর্ম বিচারে সেটি আসলে কতটা সফল হবে ভাববার বিষয়। কিন্তু ঘুরে দাঁড়াতে পারলে সীমিত সংস্করণের এই ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। এজন্য আশায় বুক বাঁধতেই পারে টাইগার সমর্থকরা।

প্রত্যেক দলের সমান সংখ্যক ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে ‘গ্রুপ – ২’- এ বাংলাদেশ ও পাকিস্তানের ওপরে রয়েছে জিম্বাবুয়ে। সমান পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে ২ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তারপরও সেমিফাইনালের টিকিট কাটার সুযোগ রয়েছে সাকিবদের জন্য।

বাকি তিনটি ম্যাচ জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে আট। তাহলে সেমিফাইনালে চলে যাবে টাইগাররা। এর মধ্যে ভারত হারলে তাদের পয়েন্টও হবে সর্বোচ্চ ৮ (যদি ভারত বাকি ম্যাচগুলোতে জেতে)। এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের বিপক্ষের ম্যাচে ভারতের জয় চাইবে বাংলাদেশ। এতে দুই আফ্রিকার দলেরই পয়েন্ট সাতের বেশি হবে না। ফলে সেমিফাইনালে চলে যেতে পারবে ভারত ও বাংলাদেশ।

তবে যদি প্রোটিয়াদের কাছে ভারত হেরে যায়, তাতেও সেমিতে যেতে পারে বাংলাদেশ। আর সেক্ষেত্রে বাকি ম্যাচগুলো জিততে হবে দক্ষিণ আফ্রিকাকে। এতে তাদের পয়েন্ট হবে ৯। আর ভারতের পয়েন্ট হবে ৬। তখন সবগুলো ম্যাচ জিতেছে ধরলে ৮ পয়েন্ট নিয়ে সেমিতে চলে যাবে বাংলাদেশ।

এছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত জিতে গেলেও সেমিতে যাওয়ার সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে। এক্ষেত্রে ভারত ও নেদারল্যান্ডসের বিপক্ষে জিম্বাবুয়ে জিতে গেলে আর বাংলাদেশের কাছে হেরে গেলে তাদের পয়েন্ট হবে ৭। এতেও বাংলাদেশ সেমিফাইনালে যেতে পারবে। কারণ সেক্ষেত্রে বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে হেরে ভারতের সর্বোচ্চ পয়েন্ট হবে ৬।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply