সূর্যের ব্যাটে লড়ার ন্যূনতম পুঁজি পেলো ভারত

|

ছবি: সংগৃহীত

লুঙ্গি এনগিদি-আইনরিখ নরকিয়াদের পেসে ইনিংসে মাঝপথেই খাবি খাওয়া ভারতের ইনিংসকে চ্যালেঞ্জিং পুঁজি এনে দিয়েছেন সূর্যকুমার যাদবের দুর্দান্ত ব্যাটিং। সময়ের অন্যতম সেরা এই ব্যাটারের ৪০ বলে ৬৮ রানের পাল্টা আক্রমণের ইনিংসের ওপর ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৩ রানের লড়াইয়ের পুঁজি পেয়েছে রোহিত শর্মার দল।

ফাস্ট বোলারদের জন্য স্বর্গ হিসেবে ধরা হয় পার্থের উইকেটকে। বাড়তি বাউন্স ও পেসকে কাজে লাগিয়ে ভারতকে বিপদে ফেলার কাজে প্রথম থেকেই চেষ্টা করে গেছেন ওয়েইন পারনেল ও কাগিসো রাবাদা। তবে প্রথম পরিবর্তিত বোলার হিসেবে আক্রমণে এসেই দলকে সাফল্য এনে দিয়েছেন লুঙ্গি এনগিদি। একই ওভারে দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুলকে বিদায় করেন এই পেসার।

ভারতের উদ্বোধনী জুটি বেশ ক’দিন ধরেই ভালো সূচনা এনে দিতে পারছে না দলকে। তবে ভিরাট কোহলির ব্যাটে সেই আঁচ লাগেনি দলের পারফরমেন্সে। তবে আজ হাসেনি কোহলির ব্যাট। চলতি আসরে প্রথমবারের মতো আউট হলেন এই ব্যাটিং মায়েস্ত্রো। ১১ বলে ১২ রান করা এই ব্যাটারকে আউট করে ভারতীয় শিবিরে বড়সড় ধাক্কা দেন এনগিদি। দলে আসা দীপক হুদাও পাননি রানের দেখা। আইনরিখ নরকিয়ার বলে শূন্য রানেই আউট হয়েছেন হুদা। তবে, এনগিদির শিকার হয়ে হার্দিক পান্ডিয়াও সাজঘরে ফিরলে সূর্যকুমার যাদব ও দীনেশ কার্তিকের দিকে তাকিয়ে থাকা ছাড়া ভারতের আর কোনো উপায়ই অবশিষ্ট থাকেনি।

হতাশ করেছেন কার্তিক। তবে করেননি সূর্যকুমার। ইদানীং যেন এই মারকুটে ব্যাটারের কবজির মোচড় ও বুদ্ধিমত্ত্বা দেখে মনেই হচ্ছে না তার জন্য কোনো উইকেটে ব্যাটিং করাটা কোনো কঠিন কাজ! যে উইকেটে খাবি খেয়েছে ভারতের সব ব্যাটার, সেখানেই উল্টো পার্থের বাড়তি বাউন্স ও পেসকে কাজে লাগিয়ে এনগিদি-রাবাদা-নরকিয়াদের অনায়াসে সামলে অর্ধশতক তুলে নিয়েছেন সূর্য। ডান্সিং ডাউন দ্য উইকেট, জায়গায় দাঁড়িয়ে হেলিকপ্টার শট, স্পিনারের বলে ডিপ স্কয়ার লেগ দিয়ে ছয় কিংবা প্রথাগত অন ড্রাইভ- শটের প্রকরণের পসরা সাজিয়ে বসেছিলেন যেন এই ব্যাটার। ৬ষ্ঠ উইকেট জুটিতে ইনিংস মেরামতকারী ৫২ রানের মধ্যে দীনেশ কার্তিকের অবদান মাত্র ৬!

১৯-তম ওভারে ওয়েইন পারনেলকে তুলে মারতে গিয়ে শেষ হয় সূর্যকুমারের ৬ চার ও ৩ ছয়ের এই ইনিংস। তার বিদায়ের পর ৫ রানের বেশি করতে পারেনি ভারত, যেমন স্বচ্ছন্দ্যে রান তুলতে পারেনি তার আগমনের আগেও। এনগিদির বীরত্বে তাই কিছুটা হলেও ভাগ বসিয়েছেন সূর্যকুমার। তবে ১৩৩ রানের স্বল্প পুঁজি নিয়ে দক্ষিণ আফ্রিকাকে আটকাতে পারবে ভারত, এই বাজির পক্ষে হয়তো পাওয়া যাবে না খুব বেশি ভারত সমর্থককেও।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply