দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণ, অনির্দিষ্টকালের জন্য নির্মাণকাজ বন্ধ ঘোষণা

|

ভয়াবহ দূষণের কবলে ভারতীয় রাজধানী নয়াদিল্লি। দীপাবলীর পর, আশঙ্কাজনকহারে বায়ুমাণের অবনতি হয়েছে। দূষণ কমাতে, অনির্দিষ্টকালের জন্য নির্মাণকাজ বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন। বাতাসের গুণাগুণ পরীক্ষার মানদণ্ড বা একিউআই দাঁড়িয়েছে প্রায় ৪০০ তে। ফলে চরম স্বাস্থ্যঝুঁকিতে পরেছে নগরবাসী। খবর ইন্ডিয়া ট্যুডের।

পুরোদমে চলা নির্মাণকাজে এখন স্থবিরতা। বায়ু দূষণ চরম রূপ নেয়ায় দালানকোঠা বানানো এবং ভাঙার কাজে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি প্রশাসন। তবে আওতামুক্ত রাখা হয়েছে ভারতীয় সেনা, প্রতিরক্ষা মন্ত্রণালয়, রেলওয়ে এবং দিল্লি মেট্রো রেলের কাজ।

পরিবেশবীদরা বলছেন, দীপাবলীতে বিপুল পরিমাণ আতশবাজি পোড়ানোর পর আশঙ্কাজনক হারে অবনতি হয়েছে বাতাসের গুণগত মান। সেই সাথে আবাদি জমি পরিষ্কারে আগুন জ্বালিয়ে দেয়া, নির্মাণকাজ, যানবাহনের কালো ধোঁয়া সব মিলিয়ে বাতাসের গুণাগুণ পরীক্ষার মানদণ্ড বা একিউআই দাঁড়িয়েছে প্রায় ৪০০। যাকে ‘নিম্নমাণ’ ক্যাটাগরিতে ফেলা হয়েছে।

স্বাস্থ্যবিদরা বলছেন, ভয়াবহ মাত্রার এ দূষণে সবচেয়ে বেশি ঝুঁকিতে শিশুরা। পূর্ণবয়স্ক সুস্থ মানুষও ভুগতে পারেন শ্বাসকষ্টজনিত রোগে। আর অসুস্থ বা করোনা আক্রান্তদের জন্য এ পরিবেশ হতে পারে প্রাণঘাতী।

কেজরিওয়াল সরকারের বার্তা বায়ুদূষণ পরিস্থিতির উন্নতি না হলে আগামীতে শিল্প-কারখানা বন্ধ এবং ব্যক্তিগত গাড়ি চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply