বিশ্বকাপে নিষেধাজ্ঞার হুমকিতে তিউনিসিয়া

|

ছবি: সংগৃহীত

হুমকির মুখে পড়তে পারে কাতার বিশ্বকাপে তিউনিসিয়ার অংশগ্রহণ। দেশটির ফুটবল ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের অভিযোগ পাওয়া গেছে। ঘটনার সত্যতা পাওয়া গেলে এবারের আসরে নিষিদ্ধ হতে পারে তিউনিসিয়া। আর আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থার ফিফা এ ব্যাপারে সতর্ক করেছে দেশটির ফুটবল ফেডারেশনকে। খবর আল জাজিরার।

সম্প্রতি দেশটির যুব ও ক্রীড়ামন্ত্রী কামেল দেগুইচের কিছু মন্তব্য নিয়ে প্রশ্ন তুলেছে ফিফা। দেশটির কিছু ফেডারেল কার্যালয় বন্ধ করে দেয়ার হুঙ্কি দিয়েছিলেন দেগুইচে, যার মধ্যে ফুটবল ফেডারেশনও রয়েছে। এ ঘটনার প্রেক্ষিতে ফেডারেশনকে দেয়া হয়েছে চিঠি। স্মরণ করিয়ে দেয়া হয় স্বাধীনভাবে কাজ করা এবং তৃতীয় পক্ষের অযাচিত হস্তক্ষেপ এড়ানোর বাধ্যবাধকতার কথা। এদিকে চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ফিফা।

নিজেদের ইতিহাসে ৬ষ্ঠ বিশ্বকাপ ফুটবল খেলার অপেক্ষায় আছে দেশটি। ফ্রান্স, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ার সাথে ডি গ্রুপে আছে তিউনিসিয়া।

তৃতীয় পক্ষ ও বা সরকারের কোনোরূপ হস্তক্ষেপ ব্যতীত স্বাধীনভাবে কাজ করবে সদস্য দেশগুলোর ফুটবল ফেডারেশন; ফিফার নীতিমালায় এমনটিই বলা আছে। বর্তমানে জিম্বাবুয়ে ও কেনিয়া এই নিয়মের আওতায় ফিফার নিষেধাজ্ঞায় রয়েছে। একই কারণে এ বছরের আগস্টে সাময়িক নিষেধাজ্ঞায় ছিল ভারত।

আরও পড়ুন: জিরোনার বিপক্ষে হোঁচট খেয়েছে রিয়াল মাদ্রিদ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply