দুশ্চিন্তা থেকে ভরসার নাম, ডট বলে ভুবনেশ্বরের রাজত্ব

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের আগেও ছিলেন সমালোচনায়। ভুবনেশ্বর কুমার ফুরিয়ে গেছেন, এমনটাই ছিল অনেকের মত। সেই ভুবিই এখন বিশ্বকাপে প্রতিপক্ষের ব্যাটারদের উপর ছড়ি ঘুরাচ্ছেন। চলতি আসরে এখন পর্যন্ত ৩ ম্যাচে ৬৪ বলের ৪৪ টি ডট দিয়েছেন এই পেসার। মূল পর্বে সর্বোচ্চ ডট বল করে পাওয়ার প্লেতে দলের ভরসা হইয়ে উঠেছেন ভুবি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অজিদের বিপক্ষে বাজে পারফরমেন্সের কারণে ভুবনেশ্বর ছিলেন ভারতের জন্য দুশ্চিন্তার নাম। তার উপর জাসপ্রিত বুমরাহর ইনজুরিতে ভারতের বোলিং লাইনআপ নিয়ে চিন্তার কারণ কমেনি বরং, বেড়েছে। তবে, অস্ট্রেলিয়ার মাটিতে নতুন বলে দারুণ সিম পজিশনে সুইং আদায় করে প্রতি ম্যাচেই ব্যাটারদের নাস্তানাবুদ করছেন এই ডানহাতি পেসার।

টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যাটারদের জন্য ডট বল খেলাটা এক রকম যেন অপরাধ! তবে, একের পর এক ডট বল করে প্রতিপক্ষ ব্যাটারদের নিয়মিত অপরাধী বানাচ্ছেন ভুবনেশ্বর কুমার। ৩ ম্যাচে তিনি সর্বসাকুল্যে করেছেন ১০.৪ ওভার। এর মাঝে ডটই দিয়েছেন ৭.২ ওভার! অর্থাৎ ৬৪ বলের ৪৪ টিই ডট! মোট ওভারের প্রায় ৬৯ শতাংশ ডট বল দিয়েছেন এই পেসার। মূল পর্বের ম্যাচে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক ডট বল তিনিই করেছেন। বিশ্বকাপ মঞ্চে অস্ট্রেলিয়ার মাটিতে এ যেন রীতিমতো অবিশ্বাস্য ব্যাপার।

বিশ্বকাপের আগে ভুবির হতশ্রী পারফরমেন্স চিন্তার দাগ কেটেছিল সমর্থকদের মনেও। সেই সাথে ছিলেন সমালোচনার বৃত্তে। বলে গতি কম থাকায় ব্যাঙ্গ করে নামের পাশে সমালোচকরা জুড়ে দিয়েছিলেন স্পিনার তকমা। ভুবি অবশ্য সমালোচনার ধার ধারেননি। ইনজুরি, অফ ফর্ম সবকিছুকেই পেছনে ফেলে ফিরে এসেছেন চেনা রূপে।

উইকেটের দুই পাশেই সুইং করাতে পারেন তিনি। পাওয়ারপ্লেতে রান আটকে দিয়ে প্রতিপক্ষকে চাপে ফেলতেও বেশ পটু। কিপটে বোলিংয়ে বরাবরই তিনি অন্যতম সেরা। ইনজুরির কারণে বুমরাহ না থাকায় পেস বিভাগের গুরুদায়িত্বটা তাই ভুবির কাঁধেই। বলতে গেলে শুরুতেই প্রতিপক্ষকে ডট বলের চাপে ফেলে বাকিদের জন্য কাজটা সহজই করে দেন ভুবি। টুর্নামেন্টের বাকিটা পথ এই পেসারই হবে ভারতের অন্যতম ভরসা।

আরও পড়ুন: আরেকটু হলে জ্ঞানই হারিয়ে ফেলতাম: পাপন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply