দ. কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৫৪

|

হ্যালোইন উৎসবের ভিড় (বামে), নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন (ডানে)। ছবি: সংগৃহীত।

দক্ষিণ কোরিয়ায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৪ জনে। নিহতদের মধ্যে ২৬ জন বিদেশি এবং একজন কোরিয়ান অভিনেতা ও গায়ক লি জিন হানও ছিলেন বলে নিশ্চিত করেছে সিউল প্রশাসন। হতাহতদের বেশিরভাগের বয়স ২০ বছরের নিচে। খবর ডেইলি মেইলের।

শনিবার (২৯ অক্টোবর) সিউলে হ্যালোইন উদযাপনের অনুষ্ঠানে ঘটে এ দুর্ঘটনা। এ ঘটনায় রাষ্ট্রীয় শোক পালন করছে দেশটি। সিউলসহ দক্ষিণ কোরিয়ার বিভিন্ন শহরে নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়া চলছে। রোববার (৩০ অক্টোবর) নিহতদের স্মরণে তৈরি স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োল। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, শনিবার রাতে সিউলের ইটাইওনে হ্যালোইন উৎসব অনুষ্ঠিত হয়। সেই অনুষ্ঠানে ব্যাপক জনসমাগম হয়। দুর্ঘটনার পরই যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক এক টুইট বার্তায় বলেন, সিউলের আজ ভয়াবহ রাত। এই দুঃসময়ে আমাদের সব চিন্তা-ভাবনা ও সমর্থন দক্ষিণ কোরিয়ানদের সাথে আছে।

করোনা মহামারির নিষেধাজ্ঞা শিথিল করার পর এই প্রথম ওই এলাকায় হ্যালোইন উদযাপনের আয়োজন করা হয় বলে জানা গেছে। ফলে সেখানে প্রায় ১ লাখ মানুষ সমবেত হন। কিন্তু ওই স্থানে ধারণক্ষমতার চেয়ে বেশি সংখ্যক মানুষ জড়ো হওয়ায় ঘটেছে এ দুর্বিসহ ঘটনা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply