যেভাবে ভারতের পেস আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন ‘ডট বলের রাজা’ ভুবনেশ্বর

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের আগেও তিনি ছিলেন সমালোচিত। ভুবনেশ্বর ফুরিয়ে গেছেন- এমনটাই ছিলো অনেকের মত। আর সেই ভুবনেশ্বরই কি না বিশ্বকাপে প্রতিপক্ষের ব্যাটারদের উপর ছড়ি ঘুরাচ্ছেন। সর্বোচ্চ সংখ্যক ডট বল নিয়ে এবার নতুন করে আলোচনায় ভুবি। চলতি আসরে এখন পর্যন্ত ৩ ম্যাচে ৬৪ বলের ৪৪টিই ডট দিয়েছেন ভারতের এই তারকা পেসার।

পুরনো চাল ভাতে বাড়ে, আর অভিজ্ঞতাই দিনশেষে দেখে সাফল্যের মুখ। সেটাই যেনো বার বার প্রমাণ করছেন ভুবনেশ্বর কুমার। অজিদের বিপক্ষে বাজে পারফরম্যান্সের কারণে বিশ্বকাপের আগেও তিনি ছিলেন ভারতের জন্য দুশ্চিন্তার নাম। সেই ভুবিই কি-না বিশ্বমঞ্চে স্যুইংয়ের জাদুতে নাস্তানাবুদ করছেন ব্যাটারদের!

টি-টোয়েন্টি ক্রিকেট খুবই সীমিত সংখ্যক বলের খেলা। মাত্র ১২০ বলের এ খেলায় ডটবল খেলাটা একধরনের ক্রাইম। তবে, সে ক্রাইমটাই নিয়মিত করাচ্ছেন ভারতীয় পেইসার ভুবনেশ্বর কুমার। চলতি বিশ্বকাপে তিন ম্যাচে প্রতিপক্ষের ব্যাটারদের রীতিমতো স্যুইং ভেলকিতে নাচিয়েছেন এ তারকা।

দিয়েছেন একের পর এক ডট বল। ৩ ম্যাচে সর্বসাকুল্যে করেছেন ১০.৪ ওভার। এর মাঝে ডটই দিয়েছেন ৭.২ ওভার! অর্থাৎ ৬৪ বলের ৪৪টিই ডট! মোট ওভারের প্রায় ৬৯ শতাংশ ডট বল দিয়েছেন এ পেসার। মূলপর্বের ম্যাচে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক ডট বল তিনিই করেছেন। বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার মাটিতে এ যেনো রীতিমতো অবিশ্বাস্য ব্যাপার।

বিশ্বকাপের আগে ভুবির হতশ্রী পারফরম্যান্স চিন্তার দাগ কেটেছিলো সমর্থকদের মনেও। ছিলেন সমালোচনার কেন্দ্রবিন্দুতে। বলে গতি কম থাকায় ব্যঙ্গ করে নামের পাশে সমালোচকরা জুড়ে দিয়েছিলেন স্পিনারের তকমাও।

ভুবি অবশ্য সমালোচনার ধার ধারেননি। ইনজুরি, অফ ফর্ম সবকিছুকেই ওভারকাম করেছেন। ফিরেছেন চিরচেনা রূপে।

উইকেটের দুই পাশেই করাতে পারেন স্যুইং। পাওয়ারপ্লেতে রান আটকে দিয়ে প্রতিপক্ষকে চাপে ফেলতেও বেশ পটু তিনি। কিপটে বোলিংয়ে বরাবরই তিনি অন্যতম সেরা।

ইনজুরির কারণে দলে বুমরাহ নেই। পেস বিভাগকে নেতৃত্ব দেয়ার গুরুদায়িত্বটা তাই আপাতত ভুবির কাঁধেই। বলতে গেলে, শুরুতেই প্রতিপক্ষকে ডট বলের চাপে ফেলে বাকিদের জন্য কাজটা সহজই করে দেন ভুবি। এভাবে চলতে থাকলে আশা করাই যায় যে, টুর্নামেন্টের বাকিটা পথ এ পেসারই হবেন ভারতের অন্যতম ভরসা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply